ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

শীর্ষে অশ্বিন, চমকপ্রদ উত্থান কোহলির
অনলাইন ডেস্ক
অশ্বিন-কোহলি

টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে জেমস অ্যান্ডারসনের সঙ্গে যৌথভাবে চূড়ায় ছিলেন রবিচন্দ্রন অশ্বিন। অস্ট্রেলিয়ার বিপক্ষে আহমেদাবাদ টেস্টে দারুণ পারফরম্যান্সে ইংলিশ পেসারকে পেছনে ফেলে শীর্ষস্থানটি একার নিজের করে নিলেন ভারতীয় এই অফ স্পিনার।  

আইসিসির বুধবার (১৫ মার্চ) প্রকাশিত র‍্যাঙ্কিংয়ের হালনাগাদে ৮৬৯ রেটিং পয়েন্ট নিয়ে টেস্ট বোলারদের তালিকায় এক নম্বরে অশ্বিন। তার চেয়ে ১০ পয়েন্ট কম নিয়ে দুইয়ে অ্যান্ডারসন। 

গত ফেব্রুয়ারিতে প্যাট কামিন্সের প্রায় ৪ বছরের রাজত্বে হানা দিয়ে শীর্ষস্থানে ফিরেছিলেন অ্যান্ডারসন। পরের সপ্তাহেই তাকে সরিয়ে চূড়ায় উঠে যান অশ্বিন। অস্ট্রেলিয়ার বিপক্ষে ইন্দোর টেস্টে কিছুটা নিষ্প্রভ থাকায় অশ্বিনের রেটিং পয়েন্ট কমে যায়। ফলে গত সপ্তাহের হালনাগাদে অ্যান্ডারসনের সঙ্গে এক নম্বর স্থানটি ভাগাভাগি করেন তিনি। 

বোর্ডার-গাভাস্কার সিরিজের ড্র হওয়া চতুর্থ ও শেষ টেস্টে বল হাতে আলো ছড়ান অশ্বিন। প্রথম ইনিংসে ৬ উইকেটের পর দ্বিতীয়ভাগে নেন একটি। ভারতের আকসার প্যাটেল ৬ ধাপ এগিয়ে এখন ২৮তম স্থানে।  শ্রীলঙ্কার বিপক্ষে ক্রাইস্টচার্চ টেস্টে ৭ উইকেট নেওয়া নিউজিল্যান্ড অধিনায়ক টিম সাউদির অগ্রগতি ৬ ধাপ, আছেন দ্বাদশ স্থানে। 

কিউই পেসার ম্যাট হেনরি ৪ ধাপ এগিয়ে এখন ৩৫ নম্বরে। শ্রীলঙ্কার আসিথা ফার্নান্দোর উন্নতি ১৩ ধাপ, অবস্থান ৪৩তম। তার সতীর্থ লাহিরু কুমারা ৪ ধাপ উঠে আছেন ৪৭ নম্বরে। 

টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে আগের মতোই সবার ওপরে অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন। আহমেদাবাদে একমাত্র ইনিংসে ১৮০ রান করা উসমান খাওয়াজা ২ ধাপ এগিয়ে এখন সপ্তম স্থানে। ক্যারিয়ার সেরা ৮১৫ রেটিং পয়েন্ট তার।  ওই ম্যাচে ক্যামেরন গ্রিনের ব্যাট থেকে আসে ১১৪ রান। র‍্যাঙ্কিংয়ে ১১ ধাপ এগিয়ে তিনি এখন ২৬ নম্বরে। ১২৮ রান করা ভারতের শুবমান গিল এগিয়েছেন ১৭ ধাপ, আছেন ৪৬তম স্থানে। তিন বছরের বেশি সময় পর টেস্টে সেঞ্চুরি খরা কাটানো বিরাট কোহলির উন্নতি ৭ ধাপ। ১৮৬ রানের ইনিংস খেলা ভারতীয় তারকা এখন ত্রয়োদশ স্থানে। 

শ্রীলঙ্কাকে ২ উইকেটে হারানোর পথে ১০২ ও ৮১ রান করা ড্যারিল মিচেল জায়গা করে নিয়েছেন ক্যারিয়ার সেরা অষ্টম স্থানে। প্রথমবার ৮০০ রেটিং পয়েন্ট স্পর্শ করা এই ক্রিকেটার এগিয়েছেন ৪ ধাপ। ওই ম্যাচে ৪৭ ও ১১৫ রান করা শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথিউস দুই ধাপ এগিয়ে ১৭ নম্বরে। 

ওয়েস্ট ইন্ডিজকে ২৮৪ রানে হারানোর পথে ১৭২ রানের ইনিংস উপহার দেন টেম্বা বাভুমা। এতে ম্যাচ সেরা হওয়া দক্ষিণ আফ্রিকা অধিনায়ক ১৪ ধাপ এগিয়ে এখন ক্যারিয়ার সেরা ১৫তম স্থানে। সিরিজ সেরা হওয়া এইডেন মারক্রামের উন্নতি ১১ ধাপ, আছেন ২২ নম্বরে।  টেস্ট অলরাউন্ডারদের তালিকায় আগের মতোই সবার ওপরে ভারতের রবীন্দ্র জাদেজা।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর