ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

মার্শিয়াল-গারনাচোর নৈপুণ্যে জয় তুলে নিলো ম্যান ইউ
অনলাইন ডেস্ক
সংগৃহীত ছবি

টানা দুই অ্যাওয়ে ম্যাচে হারের ধাক্কা সামলে উঠতে ঘরের মাঠে দারুণ আক্রমণাত্মক ফুটবল খেলল ম্যানচেস্টার ইউনাইটেড। সুযোগ তৈরি করল অসংখ্য। সেই তুলনায় সাফল্যের হার যদিও হলো না প্রত্যাশিত। তবে অতি প্রয়োজনীয় জয় ঠিকই তুলে নিল এরিক টেন হাগের দল।

ওল্ড ট্র্যাফোর্ডে শনিবার (১৩ মে) প্রিমিয়ার লিগের ম্যাচে উলভারহ্যাম্পটন ওয়ানডারার্সের বিপক্ষে ২-০ গোলে জিতেছে স্বাগতিকরা। প্রথমার্ধে অঁতনি মার্সিয়াল দলটিকে এগিয়ে নেওয়ার পর ব্যবধান বাড়ান চোট কাটিয়ে দুই মাস পর ফেরা আলেহান্দ্রো গার্নাচো।

দারুণ এই জয়ে লিগ টেবিলে তৃতীয় স্থানে থাকা নিউক্যাসল ইউনাইটেডের সমান ৬৬ পয়েন্ট হলো ম্যানচেস্টার ইউনাইটেডের। পাঁচ নম্বর দল লিভারপুলের চেয়ে তারা এগিয়ে গেল ৪ পয়েন্টে। তিনটি দলই খেলেছে ৩৫ ম্যাচ করে।

লিগে টানা পাঁচ ম্যাচে অপরাজেয় পথচলার পর চলতি মাসের শুরুতে ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিওন ও ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের বিপক্ষে হেরে বসে ইউনাইটেড। দাপুটে পারফরম্যান্সে স্বরূপে ফেরার আভাস দিল তারা। তিন দিনের ব্যবধানে ওই দুই হারে শীর্ষ চারের লড়াইয়ে কঠিন অবস্থায় পড়ে যায় ইউনাইটেড। তা সামলে উঠতে এবং জয়ের পথে ফেরার ম্যাচে শুরুটা বেশ ভালো করে তারা।

আক্রমণাত্মক ফুটবলে চাপ ধরে রেখে ৩০তম মিনিটে এগিয়ে যেতে পারত ইউনাইটেড। লুক শয়ের বাঁ থেকে দূরের পোস্টে বাড়ানো ক্রস ছয় গজ বক্সে পান আন্তোনি, তার সামনে একমাত্র বাধা ছিল গোলরক্ষক। কিন্তু হেডে ক্রসবারের ওপর দিয়ে উড়িয়ে মারেন ব্রাজিলিয়ান উইঙ্গার।

দুই মিনিট পর গোল পেয়ে যায় ইউনাইটেড। ব্রুনো ফের্নান্দেসের থ্রু পাস ডি-বক্সে পেয়ে আন্তোনি খুঁজে নেন মার্সিয়ালকে। ফাঁকায় বল পেয়ে প্লেসিং শটে দলকে এগিয়ে নেন ফরাসি ফরোয়ার্ড। প্রথমার্ধের লড়াই কতটা একপেশে ছিল, তার প্রমাণ মেলে পরিসংখ্যানেও। এই সময়ে গোলের উদ্দেশ্যে ১৬ শট নেয় ইউনাইটেড, যার চারটি ছিল লক্ষ্যে। আর সফরকারীরা কেবল একটি শটই নিতে পেরেছিল।

দ্বিতীয়ার্ধের শুরুতে উলভস পাল্টা চাপ দেওয়ার চেষ্টা করলেও তেমন সুবিধা করতে পারেনি তারা। উল্টো ৫৯তম মিনিটে ব্যবধান দ্বিগুণ হতে পারত; কিন্তু ফের্নান্দেসের ব্যাকহিল পাস পেয়ে আন্তোনির শটে বল পোস্ট ঘেঁষে বাইরে যায়। ৭৩তম মিনিটে জেডন স্যানচো বক্সে একজনকে কাটিয়ে নিচু শট নেন। ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে ঠেকিয়ে দেন উলভস গোলরক্ষক। ৮২তম মিনিটে কাসেমিরোর জোরাল শটও দারুণ নৈপুণ্যে রুখে দেন ইংলিশ গোলরক্ষক ড্যানিয়েল বেন্টলি। নির্ধারিত সময়ের শেষ মিনিটে আন্তোনির আরেকটি জোরাল শটও রুখে দিয়ে দলের আশা বাঁচিয়ে রাখেন বেন্টলি।

তবে যোগ করা সময়ের চতুর্থ মিনিটে আর পারেননি তিনি। প্রতিপক্ষের একটি আক্রমণ সামলে প্রতি-আক্রমণে ওঠে ইউনাইটেড। ফের্নান্দেসের থ্রু পাস ধরে ক্ষিপ্র গতিতে বক্সে ঢুকে শট নেন ১০ মিনিট আগে বদলি নামা গার্নাচো। বল কাছের পোস্টে লেগে দূরের পোস্ট দিয়ে জালে জড়ায়।

লিগে টানা চার হারের পর গত সপ্তাহে বোর্নমাউথের বিপক্ষে জয় পেয়েছিল চেলসি। সপ্তাহ না ঘুরতেই আবার পথ হারিয়েছে তারা। একই সময়ে শুরু আরেক ম্যাচে নটিংহ্যাম ফরেস্টের সঙ্গে ঘরের মাঠে ২-২ ড্র করেছে চেলসি। ৩৫ ম্যাচে ৪৩ পয়েন্ট নিয়ে ১১ নম্বরে আছে তারা। ৩৪ ম্যাচে ২৬ জয় ও ৪ ড্রয়ে ৮২ পয়েন্ট নিয়ে শীর্ষে ম্যানচেস্টার সিটি। এক ম্যাচ বেশি খেলে ৮১ পয়েন্ট নিয়ে দুইয়ে আর্সেনাল।

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর