ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

চেলসির কোচের দায়িত্ব নিচ্ছেন পচেত্তিনো
অনলাইন ডেস্ক
মাওরিসিও পচেত্তিনো

চেলসির ডাগআউটে মাওরিসিও পচেত্তিনোকে দেখা যেতে পারে, কয়েকদিন ধরে যে গুঞ্জন শোনা যাচ্ছিল তা শক্ত ভিত পেয়েছে বলে জানা যাচ্ছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি লিখেছে, দুই পক্ষের মধ্যে চুক্তির শর্তে সমঝোতা হয়ে গেছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, চলতি মৌসুমের শেষ পর্যন্ত অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে থাকবেন ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ড। আগামী গ্রীষ্মে দায়িত্ব নেবেন পচেত্তিনো। কোচিং ক্যারিয়ারের শুরুর দিকে সাউথ্যাম্পটনে দায়িত্ব পালন করা পচেত্তিনো সবশেষ পিএসজির ডাগআউটে ছিলেন। ২০২২ সালের গ্রীষ্মে তাকে বরখাস্ত করে প্যারিসের ক্লাবটি।

ইংলিশ ফুটবলে অভিজ্ঞতা কম নয় পচেত্তিনোর। ২০১৪ থেকে ২০১৯ সাল পর্যন্ত তিনি কোচ ছিলেন টটেনহ্যাম হটস্পারের। এই আর্জেন্টাইনের হাত ধরে ২০১৯ সালে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে খেলেছিল দলটি। ছয় বছরের মধ্যে স্থায়ী মেয়াদে চেলসির ষষ্ঠ কোচ হতে যাচ্ছেন পচেত্তিনো। আগের পাঁচ বছরের মধ্যে চলতি মৌসুমেই চাকরি হারিয়েছেন টমাস টুখেল ও গ্রাহাম পটার। গত এপ্রিলের শুরুতে চেলসির অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব দেওয়া হয় ল্যাম্পার্ডকে।

এই মৌসুমে বার বার কোচ বদলালেও ভাগ্য পরিবর্তন হয়নি চেলসির। শিরোপাহীন মৌসুমে দলটির পারফরম্যান্স ভীষণ মলিন। চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনাল থেকে বিদায় নেওয়া দলটি আগামী মৌসুমে কোনো ইউরোপীয় প্রতিযোগিতায় খেলতে পারবে না। প্রিমিয়ার লিগে ৩৫ ম্যাচে ৪৩ পয়েন্ট নিয়ে ১১তম স্থানে আছে চেলসি। লিগে নিজেদের সবশেষ ১১ ম্যাচের আটটিতেই হেরে গেছে তারা, জয় কেবল একটি।

সাম্প্রতিক সময়ে সংবাদমাধ্যমে খবর আসে, ফের টটেনহ্যামের কোচ হতে পারেন পচেত্তিনো। গত মার্চে দলটির দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয় ইতালিয়ান কোচ আন্তোনিও কন্তেকে।

পচেত্তিনোর কোচিংয়ে ২০১৫ সালে লিগ কাপের ফাইনালে খেলেছিল টটেনহ্যাম। তাদের হারিয়ে শিরোপা জেতে চেলসি। এরপর ২০১৬-১৭ মৌসুমে প্রিমিয়ার লিগে রানার্সআপ হয় পচেত্তিনোর দল, সেখানেও চ্যাম্পিয়ন হয় চেলসি।

টটেনহ্যাম অধ্যায় শেষে বিরতির পর ২০২১ সালের জানুয়ারিতে পিএসজিতে টমাস টুখেলের স্থলাভিষিক্ত হন পচেত্তিনো। তার কোচিংয়ে ২০২১-২২ মৌসুমে লিগ ওয়ানে শিরোপা হাতছাড়া হয় পিএসজির। তবে জেতেন দুটি ঘরোয়া প্রতিযোগিতার (ফরাসি কাপ ও ফরাসি সুপার কাপ) শিরোপা, যা ছিল পচেত্তিনোর কোচিং ক্যারিয়ারে প্রথম চ্যাম্পিয়ন হওয়ার অভিজ্ঞতা।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর