ঢাকা, সোমবার, ২২ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

অধিনায়কত্ব ছাড়ার পর এখন কি কিছুটা নির্ভার? যা বললেন মুমিনুল
অনলাইন ডেস্ক

আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের তৃতীয় দিন দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরির দেখা পেয়েছেন সাবেক টেস্ট অধিনায়ক মুমিনুল হক। প্রায় ২৬ মাস, ২৬ ইনিংস পর ক্রিকেটের অভিজাত সংস্করণে সেঞ্চুরির দেখা পেলেন বাঁ হাতি এই ব্যাটসম্যান। ১২৩ বলে টেস্টে নিজের ১২তম সেঞ্চুরি তুলে নেন মুমিনুল। শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ১২১ রানে।

গত বছরের মে’তে নেতৃত্ব ছাড়ার পর এই প্রথম তিনি এলেন আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে। মুমিনুল আসার আগেই বুঝতে পেরেছিলেন তাকে কোন প্রশ্নের মুখোমুখি বেশি হতে হবে। প্রায় ২০ মিনিটের সংবাদ সম্মেলনে সেই নেতৃত্ব-রান খরা নিয়েই ছিল বেশিরভাগ প্রশ্ন।

অধিনায়কত্ব ছাড়ার পর এখন কি কিছুটা নির্ভার? সংবাদ সম্মেলনের শেষ দিকে এমন প্রশ্নে মুমিনুল উত্তর দিলেন হ্যাঁ সূচক। ‘অধিনায়কত্ব না থাকলে একটা সুবিধা থাকে। এতকিছু চিন্তা করতে হয় না। শুধু ব্যাটিংয়ে মনোযোগ দিতে পারি।’

ক্রিকেটে সঠিক সময়ে সঠিক পরিকল্পনা থেকে শুরু করে বাকি ১০ জনকে মাঠে কার্যকর রাখাও অধিনায়কের দায়িত্ব। এরমধ্যে যদি রান খরা যায় তাহলে সবকিছুই বাড়তি চাপ হওয়ার কথা। মুমিনুলও তাই, এখন নির্ভার থেকে নামছেন মাঠে। কোচ-অধিনায়ক যেভাবে বার্তা দিচ্ছে সেভাবে দায়িত্ব পালনের চেষ্টা করে যাচ্ছেন।

গত বছর শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে দুই টেস্ট সিরজের পর নেতৃত্ব ছেড়েছিলেন মুমিনুল। এরপর এখন পর্যন্ত চারটি টেস্ট খেলেন এই ডানহাতি ব্যাটসম্যান। তাতে ১ সেঞ্চুরি ও ১ ফিফটি। এক ইনিংসে অপরাজিত ছিলেন ২০ রানে। নেতৃত্ব ছাড়ার পর খেলা এই কয়টি টেস্টে মুমিনুলের পারফরম্যান্স বলছে তিনি এখন নির্ভার হয়েই খেলছেন।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর