ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

যে কারণে নট আউট স্মিথ
অনলাইন ডেস্ক

দ্য ওভালে অ্যাশেজের শেষ টেস্টের প্রথম ইনিংসে স্টিভেন স্মিথের আউট নিয়ে বিতর্ক থামছেই না। শেষ পর্যন্ত মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) এক ব্যাখ্যায় জানিয়েছে কেন আম্পায়ার রান আউটের সিদ্ধান্ত দেননি।

বড় পর্দায় প্রথম রিপ্লে দেখে ড্রেসি রুমের দিক হাঁটা দিয়েছিলেন স্টিভেন স্মিথ। গ্যালারিতে ছড়িয়ে পড়েছিল উল্লাস। মাঠে উদযাপন করছিলেন ইংলিশরা। ফিল্ডার জর্জ ইলহামকে অভিনন্দন জানাচ্ছিলেন সতীর্থরা। কিন্তু আম্পায়ারের একটি অ্যাঙ্গেল থেকে দেখলেই চলে না। বিভিন্ন অ্যাঙ্গেল থেকে এবং প্রতিটি ফ্রেম দেখে শেষ পর্যন্ত টিভি আম্পায়ার দিলেন ‘নট আউট।’ ভারতীয় আম্পায়ার নিতিন মেননের সেই সিদ্ধান্ত নিয়ে চলছে তুমুল আলোচনা।

ঘটনাটি ঘটে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসের ৭৮তম ওভারের। স্মিথের রান তখন ৪২। অনসাইডে খেলে ডাবলস নিতে গিয়ে বিপত্তি। ব্যাটিং প্রান্তে এসে দেন ডাইভ, ততক্ষণে বেলস ফেলে দেন উইকেটরক্ষক জনি বেয়ারস্টো। আউট মনে করে স্মিথ হাটা শুরু করেন। ততক্ষণে তাকে তৃতীয় আম্পায়ার থামান। বেশ কয়েকবার চেক করে তৃতীয় আম্পায়ার নীতিন মেনন দেখতে পান স্মিথ যখন পৌঁছান তখনো একটি বেল পুরোপুরি স্ট্যাম্প থেকে বিচ্ছিন্ন হয়নি। তাই তিনি নট আউট থেকে।

স্মিথ শেষ পর্যন্ত ৭১ রান করে সাজঘরে ফেরেন। অস্ট্রেলিয়া দিতে পারে লিড। কিন্তু দ্বিতীয় দিনের খেলা শেষেও এটি নিয়ে যখন আলোচনা চলতে থাকে তখন এর ব্যাখ্যা দেয় ক্রিকেটের আইনপ্রণেতা হিসেবে খ্যাত এমসিসি।

ক্রিকেটের ২৯.১ ধারাটি লিখে এমসিসি জানায়, ‘উইকেট তখনই ভাঙা হয়েছে বলে বিবেচিত হবে, যখন অন্তত একটি বেল স্ট্যাম্পের মাথা থেকে পুরোপুরি চ্যুত হবে কিংবা এক বা একাধিক স্ট্যাম্প মাটি থেকে তুলে ফেলা হবে।’

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর