ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

মঈন আলীকে ফেরাতে পারছেন না ম্যাককালামও
অনলাইন ডেস্ক
মঈন আলী - ব্র্যান্ডন ম্যাককালাম

কোনোভাবেই আর সাদা পোশাকে দেখা যাবে না ইংলিশ অলরাউন্ডার মঈন আলিকে। এবারের অ্যাশেজ শেষেই মইন আলি সাফ জানিয়ে দিয়েছেন- টেস্ট ক্রিকেটে আর ফেরার ইচ্ছে নেই তার। এমনি তার অধিনায়ক বেন স্টোকস আবার বার্তা পাঠালে তিনি সেটি মুছে ফেলবেন। তবে স্টোকস নতুন করে না বললেও মইনকে থেকে যাওয়ার অনুরোধ ঠিকই করেছিলেন ব্রেন্ডন ম্যাককালাম। তাতে লাভ অবশ্য হয়নি। ইংল্যান্ড কোচকেও নিজের মনোভাব স্পষ্টই জানিয়ে দিয়েছেন মঈন। 

টেস্ট ক্রিকেটকে মঈন বিদায় বলেছিলেন ২০২১ সালের সেপ্টেম্বরে। তবে এবারের অ্যাশেজের আগে ইংল্যান্ডের মূল স্পিনার জ্যাক লিচ চোটে পড়ার পর বদলে যায় প্রেক্ষাপট। অধিনায়ক স্টোকসের কাছ থেকে একটি বার্তা পান মইন, ‘অ্যাশেজ?’ শুরুতে সেটিকে কৌতুক ধরে নিলেও পরে সেই বার্তার পথ ধরেই আবার টেস্ট ক্রিকেটে ফেরেন মইন।  খুব অসাধারণ কিছু না করলেও ব্যাটে-বলে নিজের কার্যকারিতা দেখিয়ে দেন তিনি এই অ্যাশেজেও। ২-০তে পিছিয়ে পড়া থেকে ইংল্যান্ডের শেষ পর্যন্ত সিরিজ ড্র করতে পারায় তার ছিল উল্লেখযোগ্য অবদান। 

ইংল্যান্ডের পরের লড়াই ভারতে, যেখানে মঈনের কার্যকারিতা হতে পারে আরও বেশি। তার মতো একজন স্পিনিং অলরাউন্ডারকে যেখানে আরও বেশি মনে পড়তে পারে দলের। সেটি মাথায় রেখেই হয়তো মঈনের ভাবনা জানতে চেয়েছিলেন ম্যাককালাম। অ্যাশেজের শেষ টেস্টের দ্বিতীয় দিনে যখন চোট নিয়ে মাঠের বাইরে ছিলেন মঈন, তখন তার কাছে ভারত সফর নিয়ে জানতে চান কোচ। তবে অ্যাশেজে ফেরার আগেই কোচ ও অধিনায়ককে এই অলরাউন্ডার বলেছিলেন, ফিরবেন শুধু একটি সিরিজের জন্য। কোচকে তিনি সেটিই মনে করিয়ে দেন। 

মঈন বলেন, তারা (কোচ-অধিনায়ক) শুরু থেকেই জানত (একটি সিরিজেই শেষ)। দ্বিতীয় দিনে (ওভাল টেস্টের) যখন আমি বাইরে ছিলাম, বাজ (ম্যাককালাম) তখন আমাকে আরেকবার জিজ্ঞেস করেছিল। আমি বলেছি ‘না’, ভারতে যাব না। আমার শেষ এখানেই। এভাবে শেষ করতে পারা এবং এমনকি একটি অসাধারণ দিনের অংশ হতে পারা দারুণ।

৬৮ টেস্টে ৫ সেঞ্চুরিতে ৩ হাজার ৯৪ রান ও ৫ বার ইনিংসে ৫ উইকেটসহ মোট ২০৪ উইকেট নিয়ে শেষ হলো মইনের টেস্ট ক্যারিয়ার।  ভারতে ইংল্যান্ডের ৫ ম্যাচের টেস্ট সিরিজ শুরু আগামী ২৫ জানুয়ারি। টেস্ট ম্যাচটি হবে হায়দরাবাদ, বিশাখাপাত্নাম, রাজকোট, রাঁচি ও ধর্মশায়ায়।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর