ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

যে অসাধারণ কীর্তি গড়লেন বাভুমা
অনলাইন ডেস্ক

ধ্বংসস্তূপে দাঁড়িয়ে একপ্রান্ত আগলে রেখে ইনিংসের শুরু থেকে শেষ পর্যন্ত ব্যাট করেছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক টেম্বা বাভুমা। বৃহস্পতিবার সিরিজের প্রথম ওয়ানডেতে টস হেরে ব্যাট করতে নেমে অজি পেসারদের তোপে রীতিমতো ধসে পড়ে প্রোটিয়াদের ব্যাটিং লাইন-আপ। অলআউট হয় ২২২ রানে।

কিন্তু প্রতিকূল পরিস্থিতিতে একাই দাঁড়িয়ে যান বাভুমা। তার ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরিতে ভর করে লড়াকু সংগ্রহ পায় স্বাগতিকরা। ওপেনিংয়ে নেমে বাভুমা ১৪২ বলে ১৪ চার ১ ছক্কায় ১১৪ রানে অপরাজিত থাকেন।

দক্ষিণ আফ্রিকার ইনিংস যখন শেষ হলো, অস্ট্রেলিয়ার খেলোয়াড়েরা একে একে এগিয়ে গেলেন টেন্ডা বাভুমার দিকে। প্রোটিয়া অধিনায়ককে অভিনন্দন জানালেন তারা। ওয়ানডেতে ইতিহাসের ১৩তম, আর দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ওপেনিংয়ে নেমে শেষ পর্যন্ত ব্যাটিং করেছেন বাভুমা।

বাভুমার ২৩ বছর আগে প্রথম দক্ষিণ আফ্রিকান ব্যাটার হিসেবে এই কীর্তি গড়েছিলেন হার্শেল গিবস। ২০০০ সালে সেই ম্যাচে পাকিস্তানের দেওয়া ১৬৮ রানের লক্ষ্যে খেলতে নেমে ১০১ রানেই অলআউট হয় প্রোটিয়ারা। তবে দলের সব ব্যাটার আউট হয়ে গেলেও ওপেন করতে নেমে অপরাজিত ৫৯ রানের ইনিংস খেলেছিলেন গিবস।

এদিন ২২৩ রানের লক্ষ্যে খেলতে নেমে ১১. ১ ওভারে মাত্র ৭২ রান তুলতেই ৫ উইকেট হারিয়ে ফেলে অস্ট্রেলিয়া। পরে ১১৩ রানে হারায় ৭ উইকেট। এই অবস্থা থেকে দলকে ৩ উইকেটের জয় এনে দিতে ৯৩ বলে অপরাজিত ৮০ রান করেছেন লাবুশেন।

অথচ অস্ট্রেলিয়ার একাদশে ছিলেন না লাবুশেন, ছিলেন বদলি খেলোয়াড়ের তালিকায়। ক্যামেরন গ্রিনের মাথায় বল লাগলে তিনি মাঠের বাইরে চলে যান। তার কানকাশন বদলি হিসেবে লাবুশেন ক্রিজে আসেন অস্ট্রেলিয়া পঞ্চম উইকেট হারানোর পর।

উইকেটে আসার পর স্কোরবোর্ডে আর ৪১ রান উঠতেই আরও দুজন সঙ্গীকে হারান লাবুশেন। এরপর অ্যাস্টন অ্যাগারকে নিয়ে শুরু করেন লড়াই। সেই লড়াই শেষ করেন জয় নিয়ে মাঠ ছেড়ে।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর