ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ভুল থেকে শিক্ষা নিয়ে কাকে ধন্যবাদ জানালেন সূর্যকুমার?
অনলাইন ডেস্ক
সূর্যকুমার যাদব।

গত ১৫ সেপ্টেম্বর। এশিয়া কাপে বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচ। ২৬ রানে ব্যাট করা সূর্যকুমার যাদব তখন ক্রিজে জমে গিয়েছেন। ঠিক এমন সময় টাইগার অধিনায়ক কিব আল হাসানকে সুইপ করতে গিয়ে বোল্ড হলেন তিনি। দলকে ডুবিয়েছিলেন আর সেই ম্যাচে হেরে গিয়েছিল টিম ইন্ডিয়া। তবে সেই সূর্যকুমার বিশ্বকাপের আগে বদলে গিয়েছেন।

আরও কয়েক মাস পিছিয়ে যান। চলতি বছরের ১৭, ১৯ ও ২২ মার্চ। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিনটি একদিনের ম্যাচে সূর্যকুমার ‘গোল্ডেন ডাক’-এর হ্যাটট্রিক করেছিলেন। টি-টোয়েন্টি ফরম্যাটের শীর্ষে থাকা সূর্যকে নিয়ে উঠে গিয়েছিল প্রশ্ন। ৫০ ওভারের ফরম্যাটে তার মানসিকতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন কাধিক ক্রিকেট পণ্ডিত। সেই সূর্যকুমার এবার নিজেকে এবার বদলে ফেললেন।

চলতি অস্ট্রেলিয়া সিরিজের প্রথম ম্যাচে শুভমান গিল ও রুতুরাজ গায়কোয়াড় প্রথম উইকেটে ১৪২ রান যোগ করার পরেও ভারত দ্রুত কয়েকটি উইকেট হারায়। ১৮৫ রানে ৪ উইকেট হারিয়ে তখন চাপে টিম ইন্ডিয়া। ঠিক সেই সময় পাল্টা লড়াই শুরু করে দেন লোকেশ রাহুল ও সূর্য। পঞ্চম উইকেটে দুইজন যোগ করেন ৮০ রান। এই ইনিংসে একটি সুইপ শট মারেননি সূর্যকুমার। বরং তার ইনিংসে ছিল ধৈর্য। আর সেখানেই ম্যাচ ঘুরে যায়। শেষ পর্যন্ত সূর্যকুমার একদিনের কেরিয়ারের তৃতীয় অর্ধ শতরান পূর্ণ করে ৪৯ বলে ৫০ রানে আউট হন। ভারত তখন ম্যাচের জয়ের দোরগোড়ায়।

সূর্যকুমার ম্যাচের শেষে চন্দ্রকান্ত পণ্ডিতকে ধন্যবাদ জানান। তিনি বলেন, সম্ভবত এই প্রথমবার আমি গোটা ইনিংসে একটাও সুইপ শট খেলিনি। চন্দ্রকান্ত পণ্ডিতের কাছে থেকেই সেটা শিখেছিলাম।”

কিন্তু মন্ত্রে বদলে গেলেন সূর্যকুমার? শোনা যাচ্ছে এশিয়া কাপে বাংলাদেশের বিরুদ্ধে উইকেট ছুড়ে আসার পর নাকি সূর্যকে নাকি বেশ বকাঝকা করেছিলেন হেড কোচ রাহুল দ্রাবিড় ও অধিনায়ক রোহিত শর্মা। তাকে কেন বিশ্বকাপের দলে রাখা হয়েছে সেটা বুঝিয়ে দেওয়া হয়েছিল। 

সূর্য বলেন, একদিনের ক্রিকেটে ক্যারিয়ার এভাবেই শুরু করার স্বপ্ন ছিল। দলের স্বার্থে ম্যাচ শেষ করে মাঠ ছাড়তে চেয়েছিলাম। সেটা পারিনি। অনেকবার ব্যর্থ হয়েছি। তবে এতবার ব্যর্থতার পর এবার সফল হলাম। সত্যি নতুন ভূমিকায় নিজেকে পেয়ে খুব আনন্দ হচ্ছে।

সামনেই বিশ্বকাপ। এর আগে ৫০ ওভারের ফরম্যাটে রানে ফেরা সূর্যর কাছে অবশ্যই স্বস্তি দেবে। তাই তিনি যোগ করেন, কেন এতবার ব্যর্থ হয়েছিলাম সেটা নিয়ে অনেক আলোচনা করেছি। প্রতিপক্ষ আমার চেনা। বোলারদেরও টি-টোয়েন্টি ফরম্যাটে মহড়া নিয়েছি। তবুও আমি দ্রুত রান তোলার জন্য তাড়াহুড়ো করতাম। ভুল করতাম। সেটা এবার বুঝেছি। আর তাই এবার ধৈর্য বজায় রেখে ব্যাট করেছি।

২০২০ সালে টি-টোয়েন্টি ফরম্যাটে অভিষেকের পর থেকে দারুণ ছন্দে রয়েছেন সূর্য। ৫৩টি ম্যাচে তাঁর রান ১৮৪১। গড় ৪৬.০২। স্ট্রাইক রেট ১৭২.৭০। সঙ্গে রয়েছে ৩টি শতরান ও ১৫টি অর্ধ শতরান। তবে ৫০ ওভারের ফরম্যাটে এখনও তেমন উত্তাপ ছড়াতে পারেননি এই মুম্বইকর। ২৮টি ম্যাচে তাঁর রান মাত্র ৫৮৭। গড় ২৫.৫২। স্ট্রাইক রেট ১০০.০০। ঝুলিতে মাত্র তিনটি অর্ধ শতরান। তবুও মারকুটে সূর্য কি কাপ যুদ্ধে নিজের নামের প্রতি সুবিচার করতে পারবেন? সেটাই দেখার অপেক্ষায় ক্রিকেট দুনিয়া।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর