ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বিশ্বকাপে যে রেকর্ড গড়লেন হেড
অনলাইন ডেস্ক
ট্রাভিস হেড

যদিও বিশ্বকাপে টানা ১০ ম্যাচে অনেকটা অপ্রতিরোধ্য থেকে ফাইনাল খেলতে নেমেছিল রোহিত শর্মা ও তার দল। কিন্তু এখানেই তাদের তরী ডুবেছে। ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হারতে হয়েছে ছয় উইকেটে। ফাইনালে স্বাগতিকদের বিপক্ষে দলের বিপদের মুখে দুর্দান্ত এক সেঞ্চুরি হাঁকিয়েছেন ট্রাভিস হেড। তার রানে ভর করেই অজিরা ঘরে তুলেছে ষষ্ঠ শিরোপা। সেই সঙ্গে হেড জিতে নিয়েছেন ফাইনাল সেরার পুরস্কার। এই পুরস্কার জেতার মধ্যে দিয়ে বিশ্বকাপ ইতিহাসের একটি রেকর্ডে ভাগ বসিয়েছেন এই বাঁহাতি ব্যাটার।

বিশ্বকাপের ইতিহাসে একই আসরে সেমিফাইনাল ও ফাইনালে ম্যান অব দ্য ম্যাচ হওয়ার নজির ছিল মাত্র তিনটি। গতকাল ভারতের বিপক্ষে ফাইনালের সেরা খেলোয়াড় হওয়ার মধ্য দিয়ে সংখ্যাটা চারে নিয়ে আসলেন হেড। এর আগে সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও ম্যাচসেরার পুরস্কার জিতেছেন তিনি।

বিশ্বকাপে সেমিফাইনাল ও ফাইনালে হেডের আগে ম্যাচসেরার পুরস্কার পেয়েছিলেন ভারতের মহিন্দর অমরনাথ, শ্রীলঙ্কার অরবিন্দ ডি সিলভা ও অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন। ১৯৮৩ বিশ্বকাপে অমরনাথ, ১৯৯৬ সালে ডি সিলভা ও ১৯৯৯ বিশ্বকাপে ওয়ার্ন টানা দুই ম্যাচে সেরা খেলোয়াড় হন। দুই যুগ পর তাদের পাশে বসলেন হেড।

এর আগে বিশ্বকাপের ফাইনালে সেঞ্চুরি করাদের তালিকায় সপ্তম ব্যাটার হিসেবে নাম লেখান হেড। এই সেঞ্চুরিতে তিনি ক্লাইভ লয়োড, ভিভ রিচার্ডস ও রিকি পন্টিংদের মতো কিংবদন্তিদের কাতারে প্রবেশ করেন। তার আগে সেঞ্চুরি করেছিলেন কেবল লয়োড, রিচার্ডস, অরবিন্দ ডি সিলভা, রিকি পন্টিং, অ্যাডাম গিলক্রিস্ট ও মাহেলা জয়াবর্ধনে।

রবিবার (১৯ নভেম্বর) ভারতের বিপক্ষে রান তাড়া করতে নেমে শুরুতেই তিন উইকেট হারিয়ে বসেছিল অস্ট্রেলিয়া। বাকি গল্পটা হেডের। তার ১৫টি চার ও ৬টি ছয়ের মারে ১২০ বলে ১৩৭ রানের ইনিংসে ভর করে জয় তুলে নেয় অজিরা।

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর