ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

পাকিস্তানে এসে বিদেশি কোচরা লাড্ডু খাইয়ে বোকা বানাচ্ছে : ওয়াসিম আকরাম
অনলাইন ডেস্ক

ক্রিকেট দলের জন্য নিয়োগ পাওয়া বিদেশি কোচরা পাকিস্তানকে বোকা বানাচ্ছে বলে মন্তব্য করেছেন দেশটির সাবেক অধিনায়ক ওয়াসিম আকরাম। 

সর্বশেষ ভারতের মাটিতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে পাকিস্তানের হতাশাজনক পারফরমেন্সের সমালোচনা করতে গিয়ে এমন কথা বলেন তিনি। 

ওয়াসিম আকরামের মতে, পাকিস্তানের ব্যর্থতার জন্য বিদেশি কোচরাই দায়ী। তারা পাকিস্তানে এসে লাড্ডু খাইয়ে আমাদের বোকা বানাচ্ছে।

ওয়ানডে র‌্যাংকিংয়ে দ্বিতীয়স্থানে থেকে ভারতের মাটিতে বিশ্বকাপ শুরু করেছিল পাকিস্তান। ক্রিকেট বিশেষজ্ঞদের অনেকের মতেই বলেছিলেন পাকিস্তান সেমিফাইনাল খেলবে। কিন্তু বাজে পারফরমেন্সের কারণে সেমিফাইনালে উঠতে পারেনি বাবর-রিজওয়ানরা।

৯ ম্যাচে ৪ জয়ে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের পঞ্চমস্থানে থেকে বিশ্বকাপ শেষ করে পাকিস্তান। ব্যর্থতার বিশ্বকাপ শেষে তিন ফরম্যাটের অধিনায়কত্ব ছাড়েন বাবর আজম। এরপর দলে ব্যাপক পরিবর্তন ঘটে। প্রধান কোচ গ্রান্ট ব্র্যাডবার্ন এবং টিম ডিরেক্টর মিকি আর্থারকে সরিয়ে দেয় পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। সরিয়ে দেওয়ার আগেই বোলিং কোচের পদ ছাড়েন দক্ষিণ আফ্রিকার মরনে মরকেল। বিশ্বকাপে পাকিস্তান ক্রিকেট দলের প্রায় পুরোটাই বিদেশি কোচ দ্বারা পরিচালিত হয়েছিল। ভবিষ্যতে কোচিং স্টাফ প্যানেলে আর বিদেশি কোচ দেখতে চান না ওয়াসিম আকরাম।

ভারতের সংবাদমাধ্যম স্পোর্টসকিডাকে দেওয়া এক সাক্ষাৎকারে আকরাম বলেন, ‘আমাদের বিদেশি কোচরা সব সময় এখানে (পাকিস্তানে) থাকেন না। শুধু সিরিজের সময়ে আসেন তারা। এনসিএতে যাওয়া বা তরুণ খেলোয়াড় বা অন্যান্য কোচদের শেখানোর চেষ্টাই করেন না তারা। ব্যবস্থাপনা বা মানসিকতার দিকগুলো নিয়ে কাজ করেন না।’

বিদেশি কোচদের উপর ক্ষোভ ঝাড়তে গিয়ে ওয়াসিম আকরাম আরও বলেন, ‘এতদিন আমাদের সবাইকে লাড্ডু খাইয়ে গেছেন তারা।’

পাকিস্তান দল সাফল্য না পেলে ক্রিকেটারদের দিকে আঙুলে তোলা হয় বলে অভিযোগ করেন ওয়াসিম আকরাম। তিনি বলেন, ‘দল খারাপ খেললে, তখন সব দোষ ক্রিকেটারদের উপর দেওয়া হয়। তাদের বলির পাঁঠা করা হয়। যা মোটেও ঠিক নয়। দেশীয় কোচদের দায়িত্ব দিতে হবে। তারা দায়িত্ব নিলেই পাকিস্তান ক্রিকেটের ভালো হবে।’

বিশ্বকাপের পর এ মাসেই প্রথম আন্তর্জাতিক অঙ্গনে খেলতে নামবে পাকিস্তান। অস্ট্রেলিয়া সফরে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলবে পাকিস্তান। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তৃতীয় চক্রে দ্বিতীয় সিরিজ খেলবে পাকিস্তান ও অস্ট্রেলিয়া।

সূত্র : স্পোর্টসকিডা।

বিডি-প্রতিদিন/বাজিত



এই পাতার আরো খবর