ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

সালাহ-হাকিমিকে পেছনে ফেলে আফ্রিকার বর্ষসেরা ওসিমেন
অনলাইন ডেস্ক

নাইজেরিয়ার মাত্র দ্বিতীয় ফুটবলার হিসেবে আফ্রিকার বর্ষসেরা পুরুষ ফুটবলার নির্বাচিত হলেন ভিক্টর ওসিমেন। সেরা হওয়ার পথে এই নাপোলি তারকা পেছনে ফেলেছেন মিশরের মোহামেদ সালাহ ও মরক্কোর আশরাফ হাকিমিকে।

গতকাল মরক্কোর শহর মারাক্কেশে এক জমকালো আয়োজনের মাধ্যমে ওসিমেনের হাতে বর্ষসেরার পুরস্কার প্রদান করে কনফেডারেশন অব আফ্রিকান ফুটবল (সিএএফ)।  

সিএএফ-এর টেকনিক্যাল কমিটি, আফ্রিকার পেশাদার মিডিয়া কর্মী, প্রধান কোচ এবং অধিনায়কদের ভোটে বর্ষসেরা খেলোয়াড় নির্বাচন করা হয়। এছাড়া সিএএফ-এর মহাদেশীয় প্রতিযোগিতায় অংশ নেওয়া ক্লাবগুলোও এতে ভূমিকা রাখে।

ওসিমেন গত মৌসুমে ৩২ ম্যাচে ২৬ গোল করেছিলেন। ইতালিয়ান ক্লাব নাপোলির ৩৩ বছরে প্রথমবার সিরি আ জেতার পেছনে তার গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। তার পায়ের জাদুতে ভর করেই গত মে'তে স্কুডেট্টো জেতে নাপোলি। দারুণ পারফরম্যান্সে এ মাসের শুরুর দিকে ইতালিয়ান ফুটবলার্স অ্যাসোসিয়েশনের বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছিলেন ওসিমেন।

এর আগে ১৯৯৯ সালে নাইজেরিয়ার প্রথম ফুটবলার হিসেবে আফ্রিকান বর্ষসেরা হয়েছিলেন নুয়ানকো কানু।  

এদিকে একই মঞ্চে বর্ষসেরা নারী ফুটবলারের পুরস্কার জিতেছেন ওসিমেনের স্বদেশী আসিসাত ওশোয়ালা। বার্সেলোনার এই তারকা ফুটবলার এ নিয়ে ষষ্ঠবার মহাদেশীয় সেরা নির্বাচিত হলেন।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর