ঢাকা, সোমবার, ২২ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ
অনলাইন ডেস্ক

২০২৩ বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। যেখানে জায়গা পেয়েছেন ভারতের শুভমান গিল, বিরাট কোহলি, মোহাম্মদ শামি। তাদের তিনজনের সঙ্গে আছেন নিউজিল্যান্ডের ড্যারিল মিচেল।

মনোনয়ন তালিকায় জায়গা পাওয়া চারজনের মধ্যে একজন বর্ষসেরার স্বীকৃতি পাবেন গণমাধ্যম প্রতিনিধিদের প্যানেল, আইসিসি ভোটিং একাডেমি এবং সমর্থকদের ভোটে।

গত বছর ওয়ানডে ক্রিকেটে সময়টা দারুণ কেটেছে গিলের। ২৯ ম্যাচে ৬৩.৩৬ গড়ে ১ হাজার ৫৮৪ রান করেছেন ডানহাতি এই ওপেনার। গত বছর ৫টি সেঞ্চুরি করেছেন তিনি। তার মধ্যে একটি ছিল ডাবল সেঞ্চুরি।

২৭ ম্যাচে গত বছর ১ হাজার ৩৭৭ রান করেন বিরাট কোহলি, যার মধ্যে নভেম্বর-ডিসেম্বরে অনুষ্ঠিত বিশ্বকাপেই করেন  ৯৫.৬২ গড়ে তিন সেঞ্চুরিসহ ৭৬৫ রান। যা বিশ্বকাপের এক আসরের সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহের রেকর্ড। এই বিশ্বকাপেই কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকারকে ছাড়িয়ে প্রথম ব্যাটার হিসেবে ওয়ানডেতে ৫০ সেঞ্চুরির মালিক হন তিনি।

বিশ্বকাপটা দুর্দান্ত কেটেছে শামিরও। মাত্র ১০.৭ গড়ে ২৪ উইকেট নিয়ে আসরের সেরা বোলার ছিলেন ডানহাতি এই পেসার। শুধু তা-ই নয়, সবচেয়ে কম ম্যাচ খেলে বিশ্বকাপে ৫০ উইকেটের মালিক হন তিনি। অবশ্য বছরের শুরুর দিকে সময় খুব ভালো কাটেনি তার। তবে বিশ্বকাপের পারফরম্যান্সের পর ১৯ ম্যাচে ৪৩ উইকেট নিয়ে বছর শেষ করেন তিনি।

ভারতীয়দের বাইরে একমাত্র ক্রিকেটার হিসেবে সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নেন মিচেল। নিউজিল্যান্ডের এই অলরাউন্ডার ২৬ ম্যাচে ১ হাজার ২০৪ রানের পাশাপাশি শিকার করেছেন ৯ উইকেট। কিউইদের বিশ্বকাপ সেমিফাইনালের খেলার পেছনে বড় ভূমিকা রাখেন তিনি। সেই আসরে ৬৯ গড়ে ৫৫২ রান আসে তার ব্যাট থেকে।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর