ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

টেস্ট ক্রিকেটের 'শেষ' দেখতে চান না লারা
অনলাইন ডেস্ক
ব্রায়ান লারা

টি-টোয়েন্টির প্রবল দাপটে টেস্ট ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে একটা শঙ্কার জায়গা আছেই। সেটা আরও উচ্চকিত হয়েছে দক্ষিণ আফ্রিকার সাম্প্রতিক কাণ্ডে। টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ এমন একটি সিরিজকে অবহেলা করে তারা গুরুত্ব দিয়েছে ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্টকে। এর সূত্র ধরেই ফের ক্রিকেটের অভিজাত সংস্করণের টিকে থাকা নিয়ে শুরু হয়েছে আলোচনা। এতে যোগ দিয়েছেন ব্রায়ান লারাও। ক্যারিবিয়ান এই ব্যাটিং কিংবদন্তি চান, স্বগৌরবে টিকে থাকুক প্রিয় টেস্ট।  

ক্রিকেটারদের একটা অংশ আগেই টেস্টকে বাদ দিয়ে বেছে নিয়েছেন টি-টোয়েন্টি ক্রিকেটকে। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে খেলতে দেশের কেন্দ্রীয় চুক্তিতে অনীহা বাড়ছে ক্রমেই। এর মধ্যেই নিজেদের ঘরোয়া ফ্র্যাঞ্চাইজি লিগকে প্রতিষ্ঠা করার লক্ষ্যে টেস্টে ছাড় দিয়েছে দক্ষিণ আফ্রিকা। দল পেলে স্থানীয় ক্রিকেটারদের জাতীয় দলের আগে এসএটোয়েন্টিতে খেলা বাধ্যতামূলক করেছে তারা। তাই নিউজিল্যান্ড সফরে একবারেই আনকোরা দল নিয়ে যেতে হচ্ছে প্রোটিয়াদের। দুই টেস্টের জন্য ঘোষিত ১৫ সদস্যের দলে ৮ জনই নতুন মুখ। বাকি ৭ জনের মিলিত অভিজ্ঞতা কেবল ৫০ টেস্টের।

ফ্র্যাঞ্চাইজি লিগগুলোয় ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটারদের চাহিদা একটু বেশি। বাড়তি অর্থ উপার্জনের আশায় জাতীয় দলের চেয়ে তারা বেশি প্রাধান্য দেন সেসব টুর্নামেন্টে খেলার। তাই অস্ট্রেলিয়া সফরেও বেশ কিছু নতুন মুখ নিয়ে যেতে হয়েছে ক্যারিবিয়ানদের। এখানে অবশ্য খেলোয়াড়দের দোষ দেখছেন না লারা। ‘দা এজে’র সঙ্গে আলাপচারিতায় ওয়েস্ট ইন্ডিজের সাবেক এই অধিনায়ক বলেন, জাতীয় দলের হয়ে খেলে ভবিষ্যতের জন্য আর্থিক নিরাপত্তা পাচ্ছেন না বলেই অন্য পথ খুঁজছেন তারা।

লারা বলেন, ভবিষ্যৎ সুরক্ষিত করতে আর্থিক সিদ্ধান্ত নেওয়ার জন্য আমি কোনো খেলোয়াড়ের ওপর ক্ষুব্ধ হতে পারি না। সামগ্রিকভাবে খেলাধুলা খুবই স্বল্প-মেয়াদী। ক্রিকেটে আপনি কখন দলে থাকবেন কিংবা কখন বাইরে চলে যাবেন, জানবেন না। শুধু ইংলিশ, অস্ট্রেলিয়ান বা ভারতীয় ক্রিকেট নয়, সব ধরনের ক্রিকেটই সমৃদ্ধ হবে এমন একটি পথ খুঁজে বের করতে হবে। আপনার সেরা দল আন্তর্জাতিক ক্রিকেট খেলুক, এটাই চাইবেন। দক্ষিণ আফ্রিকার নিজস্ব কারণ থাকবে, কিন্তু যখন তাদের দলের দিকে তাকাই এমন একটি নামও দেখিনি যাকে আমি চিনি।

টি-টোয়েন্টির এই যুগে টেস্ট ক্রিকেট থেকে আগ্রহ হারাচ্ছেন দর্শকরাও। তবে ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের টেস্ট সিরিজগুলোতে দেখা যায় কিছুটা আগ্রহ। সব কিছু মিলিয়েই, টেস্ট ক্রিকেটকে বাঁচিয়ে রাখতে এই তিন দেশের বাইরে গিয়ে সংশ্লিষ্ট সবাইকে ভাবতে বললেন লারা। তার মতে, টেস্ট ক্রিকেট খেলেছি, খেলাটির প্রতি ভালোবাসার কারণে এই সংস্করণের মৃত্যু আমি দেখতে চাই না। আশা করছি, ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের বাইরে গিয়ে আমরা ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান, নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকায় এর গুরুত্ব ফিরিয়ে আনতে পারব।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর