ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

সমর্থকদের বর্ণবাদী আচরণ; বড় শাস্তি পেল উদিনেজ
অনলাইন ডেস্ক
এসি মিলান গোলরক্ষক মাইক মিয়াঁ (মাঝে)

সমর্থকদের বর্ণবাদী আচরণের জন্য শাস্তি পেয়েছে উদিনেজে। দলটিকে নিজেদের মাঠে এক ম্যাচ দর্শকশুন্য গ্যালারিতে খেলার নির্দেশনা দিয়েছেন ইতালিয়ান ফুটবল ফেডারেশনের একজন বিচারক (এফআইজিসি)।

গত শনিবার সেরি আর ম্যাচে এসি মিলান গোলরক্ষক মাইক মিয়াঁকে উদ্দেশ্ করে দফায় দফায় গ্যালারি থেকে বর্ণবাদী মন্তব্য ছোঁড়া হয়। ফরাসি এই গোলরক্ষককে ‘বানর’ বলে সম্বোধন করা হয়। ওই বাজে আচরণ মেনে নিতে না পেরে অফিসিয়াল ও সতীর্থদের বলে মাঠ ছাড়েন মিয়াঁ। মিলানের অন্য খেলোয়াড়রাও তার সঙ্গে ছেড়ে যায় মাঠ। ১০ মিনিট পর ফের শুরু হয় খেলা; ম্যাচটি ৩-২ গোলে জেতে তারা।

ম্যাচের ফলের চেয়ে উদিনেজে সমর্থকদের বিদ্বেষপূর্ণ আচরণ, মিয়াঁদের মাঠ ছেড়ে যাওয়া ছিল শিরোনামে। বিভিন্ন খেলোয়াড়, সংগঠন ও ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোও বর্ণবাদের বিরুদ্ধে কড়া বার্তা দেন। রেফারির ম্যাচ রিপোর্টেও ছিল বর্ণবাদী আচরণের বিষয়টি। এবার ফেডারেল প্রসিকিউটর অফিস থেকে এলো শাস্তির নির্দেশনা। বিবৃতিতে বলা হয়েছে, “এই ঘটনার মাত্রা এবং গুরুত্বের বিবেচনায়…এক ম্যাচ দর্শকশুন্য মাঠে খেলার বাধ্যবাধকতা…প্রয়োগ করা যেতে পারে।”

মিয়াঁর সঙ্গে ঘটে যাওয়া কাণ্ডের পর সব ধরণের বর্ণবাদী আচরণের তীব্র নিন্দা জানিয়ে তদন্তে সব ধরনের সহযোগিতা করার প্রতিশ্রুতি দিয়েছিল উদিনেজে। বর্ণবাদের সঙ্গে জড়িত ৪৬ বছর বয়সী একজনকে শনাক্ত করেছে উদিনে পুলিশ। ক্লাবটির সাধারণ সম্পাদক ফ্রাঙ্কো কোলোভিনো প্রস্তাব করেছেন, বর্ণবাদী আচরণের অভিযোগে দোষী সাব্যস্তদের আজীবন স্টেডিয়ামে নিষেধাজ্ঞা দেওয়ার।

নিজেদের মাঠে আগামী ৩ ফেব্রুয়ারি মুনসার বিপক্ষে ম্যাচ খেলবে উদিনেজে। সেরি আ টেবিলে বর্তমানে ১৬তম স্থানে আছে তারা।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর