ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

‘বাজবল’ নিয়ে খোঁচা অশ্বিনের
অনলাইন ডেস্ক
রবিচন্দ্রন অশ্বিন। ফাইল ছবি

সম্প্রতি ইংল্যান্ডের বিপক্ষে ৪-১ ব্যবধানে টেস্ট সিরিজ জিতেছে রোহিত শর্মার ভারত। শেষ হওয়া এই টেস্ট সিরিজে বার বার নজর কেড়েছেন রবিচন্দ্রন অশ্বিন। টেস্টে ৫০০ উইকেট যেমন নিয়েছেন, তেমনই ১০০টি টেস্টও খেলে ফেলেছেন তিনি।

সেই রবিচন্দ্রন অশ্বিন ইংল্যান্ডের ‘বাজবলের’ প্রশংসা করেছেন, আবার সমালোচনাও করেছেন। সম্প্রতি নিজের ইউটিউব চ্যানেলে টেস্ট সিরিজ নিয়ে পর্যালোচনা করেছেন অশ্বিন।

তার মতে, সিরিজের শুরুটা যেভাবে করেছিল ইংল্যান্ড, সেই ছন্দ নিজেদের দোষেই ধরে রাখতে পারেনি তারা। ইংল্যান্ড ৪-১ ব্যবধানে হারার পর অনেকেই অনেক কথা বলেছেন। তবে আমার মতে, সিরিজে অনেক বার আমরা চাপে পড়েছি। তবে কোনো দল ভারসাম্য ঠিক রাখতে পারলে, সাফল্য পেতে সমস্যা হয় না।

এর পরেই ইংল্যান্ডকে কটাক্ষ করে অশ্বিন বলেছেন, রানওয়েতে যেভাবে বিমান দৌড়ায়, ততটা মসৃণভাবে টেস্ট ক্রিকেট বা ক্রিকেটের কোনো ফরম্যাটই খেলা যায় না। শুরু থেকে চাপ দিয়ে গাড়ি চতুর্থ গিয়ারে নিয়ে গেলে মুশকিল। ইংল্যান্ডের লোকেরা মসৃণ রাস্তায় গাড়ি চালিয়ে অভ্যস্ত। কেউ হঠাৎ সামনে চলে আসে না। তাই অপ্রত্যাশিত কোনো কিছুর মুখোমুখি না হওয়া, তাদের অভ্যাস হয়ে গেছে। যখনই অপ্রত্যাশিত কিছু ঘটে, সামলাতে পারে না।

তিনি ভারতের উদাহরণ দিয়ে বলেছেন, ভারতে শুরু থেকেই আপনি চতুর্থ গিয়ারে গাড়ি চালাতে পারবেন না। আমাদের সব সময় একটা পা ব্রেকে রাখতে হয়। এই ধারণাই তাদের নেই। তাই শুরুটা ভালো করলেও সেটা ধরে রাখতে পারে না।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর