ঢাকা, শনিবার, ৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

গ্র্যান্ডমাস্টার হওয়ার পথে এক ধাপ এগুলেন ফাহাদ
অনলাইন ডেস্ক
ফাহাদ রহমান

আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমানের অপেক্ষার প্রহর শেষ হতে চলেছে। কাঙ্খিত গ্র্যান্ডমাস্টার হওয়ার প্রথম ধাপ অবশেষে পার হতে পেরেছেন এই দাবাড়ু।

রবিবার (৩১ মার্চ) ভিয়েতনামের হ্যানয় শহরে অনুষ্ঠিত গ্র্যান্ডমাস্টার-৩ দাবা প্রতিযোগিতায় শেষ রাউন্ডে ফাহাদ হারিয়েছেন ভিয়েতনামরে ফিদে মাস্টার বান গিয়া হাইকে। এই জয়ে ৯ ম্যাচে ৭ পয়েন্ট ফাহাদের। আর এতে করেই পেয়ে গেছেন ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ডমাস্টার নর্ম।  এর আগেও ফাহাদ তীরে তরী ডুবিয়েছেন অনেকবার। এবার বাড়তি চাপ নেননি তিনি। ফাহাদ জানান, এ রকম বেশ কয়েকবার হয়েছে শেষ ২-১ রাউন্ডের জন্য নর্ম হয়নি। তাই আজ (রবিবার) সেভাবে চাপ নেইনি।

অনেক সাধনার পর প্রথম নর্ম আসল। বাকি দুই নর্ম এক বছরের মধ্যে করতে চান ফাহাদ। তিনি জানান, প্রথম নর্মটা গুরুত্বপূর্ণ। প্রথম নর্ম আসায় আত্মবিশ্বাস এসেছে। এখন দ্রুত সময়ের মধ্যে বাকি দুই নর্ম পাওয়ার চেষ্টা করব। এখন এক বছরের মধ্যে গ্র্যান্ডমাস্টার হতে চাই।

গ্র্যান্ডমাস্টার হতে হলে এ রকম টুর্নামেন্টে আরো খেলতে হবে। এটা যে সহজ নয় সেটাও জানেন তিনি। ফাহাদ বলেন, আসলে এ রকম টুর্নামেন্টে খেলতে অর্থ লাগে। বিশেষ করে যাতায়াত। তাই অনেক সময় অনেক টুর্নামেন্ট খেলা যায় না। তবে এখন নর্ম পেয়েছি, এই ফর্ম থাকতে থাকতে খেলা দরকার। সামনে কাজাখস্তান ও রাশিয়া খেলার সম্ভাবনা আছে।

আরও ১৮টি খেলায় ২টি নর্ম লাগবে ফাহাদের। তাহলেই তিনি পুরোপুরি গ্র্যান্ডমাস্টার খেতাব পেয়ে যাবেন। বর্তমানে ফাহাদের রেটিং ২৪২৬। এই টুর্নামেন্টে ফাহাদ হারিয়েছেন ভিয়েতনামের গ্র্যান্ডমাস্টার বুই ভিনকে। এছাড়া ড্র করেন আরেক ভিয়েতনামের গ্র্যান্ডমাস্টার এনগুয়েন আন ডুং ও চেক প্রজাতন্ত্রের গ্র্যান্ডমাস্টার প্লাত ভোতেকের সঙ্গে।

বাংলাদেশে বর্তমানে পাঁচ গ্র্যান্ডমাস্টার- নিয়াজ মোরশেদ, জিয়াউর রহমান, রিফাত বিন সাত্তার, আবদুল্লাহ আল রাকিব ও এনামুল হোসেন রাজীব। সর্বশেষ গ্র্যান্ডমাস্টার খেতাব রাজীব পেয়েছিলেন ২০০৮ সালে। এরপর কেটে গেছে ১৬ বছর। কিন্তু দাবা ফেডারেশন তৈরি করতে পারেনি নতুন কোনও গ্র্যান্ডমাস্টার।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর