ঢাকা, মঙ্গলবার, ৩০ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ক্রিকেট থেকে রাজনীতির মাঠে সাবেক স্পিনার
অনলাইন ডেস্ক
মন্টি পানেসার

যুক্তরাজ্যের আগামী সাধারণ নির্বাচনে দাঁড়াবেন মন্টি পানেসার। সংসদ সদস্য হতে জর্জ গ্যালোওয়ের ওয়ার্কার্স পার্টির প্রার্থী হয়ে লড়বেন সাবেক এই ইংলিশ স্পিনার।  

ভারতীয় বংশোদ্ভূত মা-বাবার ঘরে পানেসারের জন্ম লুটনে। গ্রেটার লন্ডনের ইলিং সাউথহল অঞ্চল থেকে তিনি নির্বাচনে দাঁড়াবেন। ২০০৭ সাল থেকে ভিভেন্দ্রা শার্মার হাত ধরে অঞ্চলটি লেবার পার্টির শক্ত ঘাঁটি। ২০২১ সালের আদমশুমারি অনুযায়ী, এই অঞ্চলের প্রায় এক-তৃতীয়াংশ বাসিন্দাই এশিয়ান।

ব্রিটিশ সংবাদমাধ্যম টেলিগ্রাফ-এ নিজের কলামে ৪২ বছর বয়সী পানেসার লিখেছেন, ভবিষ্যতে প্রধানমন্ত্রী হওয়ার স্বপ্নও দেখেন তিনি। 

তিনি জানান, “আমি এই দেশে শ্রমিকদের কণ্ঠস্বর হতে চাই। রাজনীতিবিদ হিসেবে আমার লক্ষ্য হলো একদিন প্রধানমন্ত্রী হব। ব্রিটেনকে আরও নিরাপদ ও শক্তিশালী জাতি হিসেবে গড়ে তুলতে চাই আমি। কিন্তু আমার প্রথম দায়িত্ব হলো ইলিং সাউথহলের জনগণের প্রতিনিধিত্ব করা।”

লেবার পার্টির এমপি স্যার টনি লয়েডের মৃত্যুর পর উপ-নির্বাচনে জিতে গত মার্চে ইংল্যান্ডের আইনসভার নিম্নকক্ষে (হাউস অব কমন্স) ফেরেন গ্যালোওয়ে। তিনিও নিশ্চিত করেছেন, তার দল থেকে নির্বাচনে দাঁড়াবেন পানেসার। 

পানেসারের পুরো নাম মুধসুদন সিং পানেসার। ইংল্যান্ডের হয়ে শিখ ধর্মের চর্চা করা প্রথম ক্রিকেটার হিসেবে তার আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় ২০০৬ সালে, ভারতের বিপক্ষে নাগপুর টেস্টে। 

বাঁহাতি স্পিনে ইংল্যান্ডের হয়ে ৫০ টেস্টে পানেসারের শিকার ১৬৭ উইকেট। ২৬ ওয়ানডেতে তার উইকেট ২৪টি। একটি টি-টোয়েন্টি খেলে উইকেট ২টি।  ক্রিকেট থেকে অবসরের পর লন্ডনের সেন্ট মেরি’স বিশ্ববিদ্যালয়ে ক্রীড়া সাংবাদিকতায় কোর্স করেন তিনি। 

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর