ঢাকা, মঙ্গলবার, ৩০ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

টি-টোয়েন্টি বিশ্বকাপ
যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ দলে ৩৬ বলে সেঞ্চুরি করা নিউজিল্যান্ডের অ্যান্ডারসন
অনলাইন ডেস্ক
কোরি অ্যান্ডারসন

নিউজিল্যান্ডের হয়ে একটি ওয়ানডে ও দুইটি টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা কোরি অ্যান্ডারসন এবার বৈশ্বিক আসর মাতাবেন যুক্তরাষ্ট্রের জার্সিতে। আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপের যুক্তরাষ্ট্র দলে ডাক পেয়েছেন এই পেস বোলিং অলরাউন্ডার। লম্বা সময় পর দলে ফিরেছেন পেসার আলি খান। এবারের বিশ্বকাপের সহ-আয়োজক যুক্তরাষ্ট্র শুক্রবার (০৩ মে) এই টুর্নামেন্টের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে।

কিউইদের হয়ে ২০১২ সালে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন অ্যান্ডারসন। বিশ্ব ক্রিকেটে ২০১৪ সালের প্রথম দিনে তোলপাড় ফেলে দেন তিনি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কুইন্সটাউনে তাণ্ডব চালিয়ে ১৪ ছক্কায় ১৩১ রানের ইনিংস খেলেন স্রেফ ৪৭ বলে। শাহিদ আফ্রিদির ৩৭ বলের রেকর্ড ভেঙে ওয়ানডের দ্রুততম সেঞ্চুরির কীর্তি গড়েন ৩৬ বলে তিন অঙ্ক ছুঁয়ে। পরে ৩১ বলে সেঞ্চুরি করে সেই রেকর্ড ভেঙে দেন দক্ষিণ আফ্রিকার সাবেক বিস্ফোরক ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স।

তাসমান সাগর পাড়ের দেশটির হয়ে ২০১৫ ওয়ানডে বিশ্বকাপ, ২০১৪ ও ১০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপেও খেলেন অ্যান্ডারসন। তবে যে সম্ভাবনা নিয়ে শুরু করেছিলেন, তা পূর্ণতা দিতে পারেননি তিনি। ১৩ টেস্ট, ৪৯ ওয়ানডে ও ৩১ টি-টোয়েন্টিতে থমকে যায় তার আন্তর্জাতিক ক্যারিয়ার।

নিউজিল্যান্ডের হয়ে সবশেষ ২০১৮ সালে খেলার দুই বছর পর অ্যান্ডারসন পাড়ি জমান যুক্তরাষ্ট্রে। সেখানে নাগরিকত্বের জন্য তিন বছর বসবাস করার বাধ্যবাধকতা পূরণ করেন গত বছর। মাঝের সময়টায় সেখানকার ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিক পারফরম্যান্সে নজর কাড়েন তিনি। পরে গত মার্চে প্রথমবারের মতো ডাক পান যুক্তরাষ্ট্রের জাতীয় দলে। ৩৩ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে নতুন শুরুতে কানাডার বিপক্ষে দুইটি ম্যাচ খেলেন অ্যান্ডারসন। যার একটিতে ২৮ ও আরেকটিতে করেন ৫৫ রান। এবার তাকে বিশ্বকাপের দলেও রাখল যুক্তরাষ্ট্র। আগামী ১ জুন বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে কানাডার মুখোমুখি হবে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্র বিশ্বকাপ দল: মোনাঙ্ক প্যাটেল (অধিনায়ক), অ্যারন জোন্স (সহ-অধিনায়ক), আনড্রিস গাউস, কোরি অ্যান্ডারসন, আলি খান, হারমিত সিং, জেসি সিং, মিলিন্দ কুমার, নিসার্গ প্যাটেল, নিতিশ কুমার, নাসথুশ কেনজিগি, সৌরাভ নেত্রাভালকার, শেডলি ফন শলকউইক, স্টিভেন টেইলর, শায়ান জাহাঙ্গীর।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর