ঢাকা, সোমবার, ২৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

নির্বাচন থেকে সরে গেলেন পানেসার
অনলাইন ডেস্ক
ফাইল ছবি

রাজনীতিতে পথচলা শুরু করতে না করতেই থামিয়ে দিয়েছেন মন্টি পানেসার। যুক্তরাজ্যের আগামী সাধারণ নির্বাচনে অংশ নেওয়ার কথা থাকলেও হুট করে নিজেকে সরিয়ে নিয়েছেন সাবেক এই ইংলিশ স্পিনারের।

গত ৩০ এপ্রিল জর্জ গ্যালোওয়ের ওয়ার্কার্স পার্টির প্রার্থী হয়ে নির্বাচনে দাঁড়ানোর কথা জানান পানেসার। এক সপ্তাহ যেতেই নিজের সিদ্ধান্ত পরিবর্তন করে ফেললেন তিনি। এক্স–এ নির্বাচন থেকে নাম প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দেওয়ার পাশাপাশি বলেন, আরও ভালোভাবে তৈরি হয়ে ভবিষ্যতে রাজনীতিতে পা রাখার কথা।

তিনি জানান, “আমি একজন গর্বিত ব্রিটিশ, যে সর্বোচ্চ পর্যায়ের ক্রিকেটে দেশের প্রতিনিধিত্ব করার সম্মান পেয়েছি। এখন অন্যদের সাহায্য করার জন্য কিছু করতে চাই। কিন্তু বুঝতে পেরেছি যে, আমি পথচলার কেবল শুরুতে আছি এবং এখনও শিখছি রাজনীতি কীভাবে মানুষকে সাহায্য করতে পারে। তাই সাধারণ নির্বাচন থেকে আজ আমি সরে দাঁড়াচ্ছি…।”

ভারতীয় বংশোদ্ভূত মা-বাবার ঘরে পানেসারের জন্ম লুটনে। গ্রেটার লন্ডনের ইলিং সাউথহল অঞ্চল থেকে তার নির্বাচনে দাঁড়ানোর কথা ছিল। ২০০৭ সাল থেকে ভিভেন্দ্রা শার্মার হাত ধরে অঞ্চলটি লেবার পার্টির শক্ত ঘাঁটি। ২০২১ সালের আদমশুমারি অনুযায়ী, এই অঞ্চলের প্রায় এক-তৃতীয়াংশ বাসিন্দাই এশিয়ান।

ভবিষ্যতে প্রধানমন্ত্রী হওয়ার স্বপ্ন দেখা ৪২ বছর বয়সী পানেসারের পুরো নাম মুধসুদন সিং পানেসার। শিখ ধর্মের চর্চা করা প্রথম ক্রিকেটার হিসেবে ইংল্যান্ডের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন তিনি ২০০৬ সালে, ভারতের বিপক্ষে নাগপুর টেস্টে।

বাঁহাতি স্পিনে ইংল্যান্ডের হয়ে ৫০ টেস্টে পানেসারের শিকার ১৬৭ উইকেট। ২৬ ওয়ানডেতে তার উইকেট ২৪টি। একটি টি-টোয়েন্টি খেলে উইকেট ২টি। ক্রিকেট ছাড়ার পর লন্ডনের সেন্ট মেরি’স বিশ্ববিদ্যালয়ে ক্রীড়া সাংবাদিকতায় কোর্স করেন তিনি।

পানেসার, ইংল্যান্ড

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর