ঢাকা, সোমবার, ২৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ট্রফি জিততে একজনের ওপর নির্ভর করলে চলবে না: হরভজন সিং
রোহিত, ভারত, টি-টোয়েন্টি, বিশ্বকাপ
ফাইল ছবি

বরাবরের মতো এবারও ফেভারিটদের একটি হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপে যাবে ভারত। ২০০৭ আসরে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে শিরোপা জয়ের পুনরাবৃত্তি করার সামর্থ্য এবার তাদের আছে বলেই বিশ্বাস হরভজন সিংয়ের। তবে সাবেক ভারতীয় স্পিনারের মতে, ট্রফি জিততে শুধু একজনের ওপর নির্ভর করলে চলবে না, বাকিদেরও পারফর্ম করতে হবে।

২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরেই ধোনির নেতৃত্বে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। পরের আট আসরে এই স্বাদ আর তারা পায়নি। এমনকি, গত এক দশকের বেশি সময়ে কোনো সংস্করণেই আইসিসি ট্রফি তাদের ধরা দেয়নি। সবশেষ ২০১৩ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে ইংল্যান্ডকে হারিয়ে শিরোপা জিতেছিল ধোনির নেতৃত্বাধীন ভারত। গত চারটি টি-টোয়েন্টি বিশ্বকাপের মধ্যে দুইবার তারা খেলেছে সেমিফাইনালে, একবার ফাইনালে। কিন্তু আরেকটি ট্রফির অপেক্ষা আর ফুরায়নি।

‘স্টার স্পোর্টস প্রেস রুম’ শো’-তে হরভজন বলেন, বিশ্বকাপ জিততে হলে দল হিসেবে পারফর্ম করতে হবে ভারতকে। অধিনায়ক রোহিত শার্মার একার পক্ষে বিশ্বকাপ জেতানো সম্ভব নয়। তিনি জানান, রোহিত শার্মা একা বিশ্বকাপ জেতাতে পারবে না। এটা একার বিষয় নয়, দলগত পারফরম্যান্সের ব্যাপার। দল হিসেবে খেললেই যেকোনো কিছু অর্জন সম্ভব।

বিশ্বকাপে ক্রিকেটারদের ওপর লম্বা আইপিএলের সম্ভাব্য প্রভাব নিয়েও খোলামেলা আলোচনা করেন হারভাজান। বিশ্বকাপকে আইপিএলের একটি বর্ধিত অংশ হিসেবে দেখার জন্য উত্তরসূরিদের পরামর্শ দিলেন তিনি। হরভজন বলেন, আইপিএল একটি ক্লান্তিকর টুর্নামেন্ট, ভ্রমণ খুব ক্লান্তিকর। খেলোয়াড়রা শারীরিক ও মানসিকভাবে কিছুটা ক্লান্ত থাকবে, তবে বিশ্বকাপকে তাদের আইপিএলের একটি বর্ধিত অংশ হিসেবে দেখতে হবে।

তিনি আরও বলেন, বিশ্বকাপের চেয়ে বড় কিছু নেই, সবাইকে তার সেরাটা দিতে হবে, নির্দিষ্ট দিনে নিজেকে বদলে ফেলতে হবে। ভালো বোলিং করতে হবে, ভালো ব্যাটিং, ভালো ফিল্ডিং করতে হবে। বিশ্বকাপ জেতা সহজ হবে না, মানসিকভাবে শক্ত থাকতে হবে।

ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপে আগামী ৫ জুন আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে অভিযান শুরু করবে ভারত। ‘এ’ গ্রুপে তাদের অন্য তিন প্রতিপক্ষ পাকিস্তান, কানাডা ও যুক্তরাষ্ট্র।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর