ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

লম্বা সময়ের জন্য ছিটকে গেলেন ওভারটন
ওভারটন, টেস্ট
ফাইল ছবি

জেমি ওভারটনের পিঠের নিচের অংশে স্ট্রেস ফ্র্যাকচার ধরা পড়েছে। ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে এই পেস বোলিং অলরাউন্ডারকে পাবে না ইংল্যান্ড।

এখন পর্যন্ত কেবল একটিই টেস্ট খেলেছেন ওভারটন। জেমস অ্যান্ডারসন ফিট না থাকায় ২০২২ সালের জুনে নিউ জিল্যান্ডের বিপক্ষে হেডিংলি টেস্টে অভিষেক হয় তার। দলের বিপর্যয়ে ব্যাটিংয়ে নেমে ব্যাট হাতে তিনি দারুণভাবে মেলে ধরেন নিজেকে। জনি বেয়ারস্টোর সঙ্গে সপ্তম উইকেটে গড়েন ২৪১ রানের জুটি।

টেস্ট অভিষেকে আট নম্বরে ব্যাটিংয়ে নেমে ইংল্যান্ডের প্রথম ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরি করার সম্ভাবনাও জাগান ওভারটন। শেষ পর্যন্ত যদিও ৯৭ রানে থামতে হয় তাকে। অভিষেক টেস্টে এই পজিশনে ইংল্যান্ডের কোনো ব্যাটসম্যানের যা সর্বোচ্চ ইনিংস। পরে তিনি বল হাতে নেন ম্যাচে ২ উইকেট।

আলো ঝলমলে অভিষেকের পরও দলের পরের টেস্টে ভারতের বিপক্ষে একাদশে জায়গা হারান ওভারটন। যার অনুপস্থিতিতে তিনি সুযোগ পেয়েছিলেন, সেই অ্যান্ডারসন ফেরেন ভারতের বিপক্ষে ওই ম্যাচে।

পরে স্ট্রেস ফ্র্যাকচারের কারণে অ্যাশেজ সিরিজ থেকে ছিটকে পড়েন ওভারটন। আরও একবার তিনি একই ধরনের চোটে পড়লেন। বাকি ইংলিশ গ্রীষ্মেই হয়তো আর মাঠে নামতে পারবেন না সারের ৩০ বছর বয়সী এই ক্রিকেটার।

ইংলিশ কাউন্টি দল সারের একজন মুখপাত্র ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোকে বলেছেন, “আমরা নিশ্চিত করতে পারি যে, জেমি ওভারটন পিঠের নিচের অংশে স্ট্রেস ফ্র্যাকচারে ভুগছেন। এখনই তার ফেরার কোনো সময়সীমা দেখা যাচ্ছে না, তবে তিনি সারে মেডিকেল বিভাগের নির্দেশনায় পুনর্বাসন চালিয়ে যাবেন।”

এই চোট ওভারটনের জন্য বড় ধাক্কাই। আগামী মাসের টি-টোয়েন্টি বিশ্বকাপের ইংল্যান্ড দলে জায়গা পাওয়ার লড়াইয়ে ছিলেন তিনি। কিন্তু গত মাসে কাউন্টি চ্যাম্পিয়নশিপে নিজের সাবেক ক্লাব সমারসেটের বিপক্ষে ম্যাচে তিনি পিঠে অস্বস্তি অনুভব করেন। তাকে ছাড়াই পরে বিশ্বকাপের প্রাথমিক দল ঘোষণা করে টি-টোয়েন্টির বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা। সবশেষ আরেক দফা স্ক্যানে তার স্ট্রেস ফ্র্যাকচার ধরা পড়ল। সামনের দুই টেস্ট সিরিজের আগে ইংল্যান্ডের জন্যও যা বড় ধাক্কা।

গত অ্যাশেজে স্টুয়ার্ট ব্রডের অবসরের পর আগামী জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলবেন টেস্ট ইতিহাসের সফলতম পেসার জেমস অ্যান্ডারসন। ফলে ইংল্যান্ডের পেস বোলিংয়ের গভীরতার পরীক্ষা হবে এই গ্রীষ্মে। কিন্তু তার আগে দুজন পেসার ছিটকে গেলেন মাঠের বাইরে। চোটাক্রান্ত জায়গায় নতুন করে ব্যথা পেয়ে কিছুদিন আগে অনির্দিষ্টকালের জন্য ছিটকে যান এখন পর্যন্ত দুটি টেস্ট খেলা পেসার জশ টং।

একাধিকবার স্ট্রেস ফ্র্যাকচারে ভোগা আরেক পেসার সাকিব মাহমুদ কাউন্টি চ্যাম্পিয়নশিপে ল্যাঙ্কাশায়ারের হয়ে ডারহামের বিপক্ষে সোমবার ম্যাচের শেষ দিন সকালে বেশ কয়েকবার মাঠের বাইরে চলে যান। একই ম্যাচে ডারহামের হয়ে দ্বিতীয় ইনিংসে স্রেফ তিন ওভার বোলিং করেন আরেক পেসার ম্যাথু পটস। আগামী জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিনটি ও অগাস্ট-সেপ্টেম্বরে শ্রীলঙ্কার বিপক্ষে তিনটি টেস্ট খেলবে ইংল্যান্ড।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর