ঢাকা, রবিবার, ১ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

টি-টোয়েন্টিতে প্রথম দল হিসেবে ১০০তম হারের লজ্জার রেকর্ড বাংলাদেশের
অনলাইন ডেস্ক

রেকর্ডটা দখলে নেওয়ার দ্বারপ্রান্তে ছিল ওয়েস্ট ইন্ডিজ। প্রথম দল হিসেবে নাম লেখাতে পারতো শ্রীলঙ্কাও। কিন্তু যুক্তরাষ্ট্রের মতো দলের বিপক্ষে টানা দুই হারে আগেভাগেই লজ্জার রেকর্ডটা নিজেদের করে নিলো বাংলাদেশ।

বৃহস্পতিবার হিউস্টনে যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৬ রানে হেরেছে বাংলাদেশ। আর তাতে প্রথম দল হিসেবে টি-টোয়েন্টিতে ১০০তমম্যাচ হারের রেকর্ড গড়ল টিম টাইগার।

২০০৬ সালের নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে যাত্রা শুরু করেছিল বাংলাদেশ। চলতি মাসের শুরুতে ঘরের মাটিতে একই দলের বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজে সংখ্যাটা দাঁড়ায় ১৬৬’তে। এর মধ্যে ৬৪ জয়ের বিপরীতে ৯৮ ম্যাচ হেরেছিল লাল সবুজের প্রতিনিধিরা। বাকি ৪ ম্যাচে আসেনি ফল।

কিন্তু র‌্যাঙ্কিংয়ের ১৯তম স্থানে থাকা যুক্তরাষ্ট্রের মতো দলের বিপক্ষে টানা দুই ম্যাচে ব্যর্থ হয়ে হারের শতকটা যে এত তাড়াতাড়ি পূরণ করে নেবে সেটা হয়তো কেউ কল্পনাই করতে পারেনি। জয়ের সংখ্যা না বাড়লেও ১৬৮ ম্যাচ শেষে বাংলাদেশের হার এখন ১০০।

অথচ লজ্জার রেকর্ডটির দ্বারপ্রান্তে অবস্থান করছিল ওয়েস্ট ইন্ডিজ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ শুরুর আগে ১৯৩টি-টোয়েন্টিতে খেলে ৯৯টিতে হার তাদের। কাছাকাছি অবস্থান করছে শ্রীলঙ্কাও। ১৮৯ ম্যাচ খেলে ৯৮টি হেরেছে তারা। এ তালিকার চতুর্থ স্থানে আছে জিম্বাবুয়ে। ১৪৫ ম্যাচ খেলে ৯৫ হার তাদের। ২১৬ ম্যাচ খেলে ৯০ হার নিয়ে পাঁচে আছে নিউজিল্যান্ড।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 



এই পাতার আরো খবর