ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বার্সেলোনার নতুন কোচের দায়িত্বে ফ্লিক
ফ্লিক, বার্সেলোনা

বলা যায়, সবকিছু একরকম নিশ্চিতই ছিল। বাকি ছিল কেবল আনুষ্ঠানিক ঘোষণার। সেটিও এবার হয়ে গেল। বার্সেলোনার নতুন কোচের দায়িত্ব পেলেন হান্সি ফ্লিক। বায়ার্ন মিউনিখ ও জার্মানির সাবেক এই কোচকে দায়িত্ব দেওয়ার কথা বুধবার (২৯ মে) জানিয়েছে বার্সেলোনা। চুক্তি হয়েছে দুই বছরের। শাভি এর্নান্দেসের স্থলাভিষিক্ত হলেন ফ্লিক। কয়েক মাসের নাটকীয় পালাবদলে গত শুক্রবার শাভিকে বরখাস্ত করে বার্সেলোনা।

২০২৩ সালের সেপ্টেম্বরে জার্মানির কোচের পদ থেকে বরখাস্ত হওয়ার পর থেকে কোচিংয়ের বাইরে ছিলেন ৫৯ বছর বয়সী ফ্লিক। জার্মানিতে তার কোচিং ক্যারিয়ারের শুরু হয় ভিক্টোরিয়া বামেন্টালের হয়ে। পরে হফেনহাইম হয়ে বায়ার্নের দায়িত্ব সামলান তিনি। তার হাত ধরে ২০১৯-২০ মৌসুমে ট্রেবল (বুন্ডেসলিগা, জার্মান কাপ, চ্যাম্পিয়ন্স লিগ) জেতে মিউনিখের দলটি। বার্সেলোনার পর দ্বিতীয় দল হিসেবে বছরে ঘরোয়া ও আন্তর্জাতিক মিলিয়ে ছয় শিরোপার সবগুলোই সেবার ঘরে তোলে তারা।

২০২১ সালের জুলাইয়ে জার্মানির দায়িত্ব নেন তিনি। তার শুরুটা ভালো হলেও পরে পথে হারিয়ে ফেলে জার্মানরা। ২০২২ বিশ্বকাপে তারা বিদায় নেয় গ্রুপ পর্ব থেকেই। দায়িত্বের দুই বছর পর চাকরি হারাতে হয় ফ্লিককে। এবার বার্সেলোনাকে সাফল্যের পথে ফেরানোর কঠিন চ্যালেঞ্জ তার সামনে। শাভির কোচিংয়ে কাতালান দলটি এবার মৌসুম শেষ করে কোনো শিরোপা না জিতেই।

গত জানুয়ারিতে হুট করেই মৌসুম শেষে বার্সেলোনার দায়িত্ব ছাড়ার ঘোষণা দেন শাভি। কোনোভাবেই নিজের সিদ্ধান্তে পরিবর্তন না করার কথা বললেও, গত এপ্রিলে ক্লাব কর্তৃপক্ষের সঙ্গে বিশদ আলোচনার পর বদলে যায় তার ভাবনা। চুক্তির আরেকটি মৌসুম থেকে যাওয়ার কথা নিশ্চিত করেন তিনি। কিন্তু এক মাস পরই ক্লাবের সাবেক এই মিডফিল্ডারকে ছাঁটাই করার সিদ্ধান্ত জানানো হয়।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ 



এই পাতার আরো খবর