ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বিশ্বকাপজয়ী অজি অধিনায়কের চোখে ফেবারিট কারা?
অনলাইন ডেস্ক

বিশ্ব ক্রিকেটে অপরিচিত দেশ মার্কিন যুক্তরাষ্ট্রে শনিবার (বাংলাদেশ সময় রবিবার সকাল সাড়ে ছয়টা) শুরু হতে যাচ্ছে ক্রিকেটের অন্যতম বড় টুর্নামেন্ট টি-টোয়েন্টি বিশ্বকাপ। ইতোমধ্যে বেশিরভাগ ওয়ার্মআপ ম্যাচও হয়ে গেছে। শেষদিন (শনিবার) ওয়ার্মআপ ম্যাচে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও ভারত। 

এর আগে সাবেক তারকা ক্রিকেটাররা নিজেদের মতো করে বিশ্বকাপের জন্য ফেবারিট দলের নাম ঘোষণা দিচ্ছেন। অস্ট্রেলিয়াকে ২০১৫ ওয়ানডে বিশ্বকাপ জেতানো অধিনায়ক মাইকেল ক্লার্কও জানালেন সম্ভাব্য ফেবারিট দল কোনটি।

তার মতে, ভারতই আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততে যাচ্ছে এবং তারাই সবচেয়ে ফেবারিট। সর্বশেষ আইপিএল দিয়ে নিজেদের প্রস্তুতি সেরেছেন ভারতীয় ক্রিকেটাররা। এ ছাড়া বছরজুড়ে তাদের ব্যস্ত সূচির কথা স্মরণ করিয়ে দিয়ে ক্লার্ক তাদের নিয়ে বাজি ধরেছেন। ইএসপিএন ক্রিকইনফোকে দেওয়া সাক্ষাৎকারে কেন ভারতই ফেবারিট, সেই ব্যাখ্যা দিয়েছেন সাবেক এই অজি তারকা।

ক্লার্ক বলেন, ‘আমি মনে করি এই বিশ্বকাপে ভারতই ফেবারিট, কারণ তারা অনেক বেশি ক্রিকেট (ম্যাচ) খেলেছে, যা আমি আগেও বলেছি। তাদের প্রস্তুতি দুর্দান্ত। ক্যারিবীয় দ্বীপ ও আমেরিকার কন্ডিশন ভিন্ন, তবে এর সঙ্গে ভারতের মিল রয়েছে। যাকে কাজে লাগাতে পারেন দেশটির ক্রিকেটাররা।’

ভারতের স্কোয়াডে চারজন স্পিনার রয়েছেন। যাকে বিশ্বকাপে দলটির জন্য ঝুঁকিপূর্ণ এবং একইসঙ্গে কার্যকরী বলেও মনে করছেন ক্লার্ক, ‘ভারত যে স্কোয়াড বেছে নিয়েছে তাতে ঝুঁকি আছে, কারণ তাদের বিশ্বকাপের দলটি বেশ স্পিননির্ভর। এখানকার কন্ডিশন অস্ট্রেলিয়ার চেয়ে বেশ ভিন্ন। ক্যারিবীয় অঞ্চলে খেলার যে অভিজ্ঞতা আছে, সে অনুসারে বলতে পারি স্পিনকে যদি সঠিকভাবে কাজে লাগানো যায়, এখানে সাফল্য পাওয়ার সুযোগ বেশি। তাই তো ভারত বিশ্বকাপ জয়ের পথে আমাদের (অস্ট্রেলিয়া) জন্য সবচেয়ে বড় বাধা।’

২ জুন থেকে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের মাটিতে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। এবারের বিশ্বকাপে দুই প্রতিদ্বন্দ্বী দেশ ভারত পাকিস্তান পড়েছে একই গ্রুপ ‘এ’তে। গ্রুপটিতে তাদের বাকি তিন সঙ্গী আয়ারল্যান্ড, স্বাগতিক যুক্তরাষ্ট্র ও কানাডা।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর