ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

কঠিন সমীকরণ; এখনও যেভাবে ঝুলে আছে শ্রীলঙ্কার সুপার এইটের স্বপ্ন
অনলাইন ডেস্ক

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম দুই ম্যাচ হেরে খাদের কিনারায় ছিলো শ্রীলঙ্কা। টুর্নামেন্টে টিকে থাকতে হলে নেপালের বিপক্ষে জয়ের বিকল্প ছিল না তাদের সামনে। কিন্তু ফ্লোরিডায় বৃষ্টির বাগড়ায় কপাল পুড়েছে লঙ্কানদের। 

বাংলাদেশ সময় বুধবার (১২ জুন) ভোর সাড়ে ৫টায় শুরু হওয়ার কথা ছিল শ্রীলঙ্কা-নেপাল ম্যাচটি। মুষলধারে বৃষ্টির কারণে টস ছাড়াই পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে শ্রীলঙ্কা-নেপাল ম্যাচ। এই ফলাফলে বিশ্বকাপ থেকে প্রায় ছিটকে গেল লঙ্কানরা।

তিন ম্যাচ থেকে তাদের এসেছে মোটে ১ পয়েন্ট। কিন্তু ক্রিকেট বরাবরই অনিশ্চয়তার খেলা। শেষ সময় পর্যন্ত যেখানে ফলাফল টেনে আনা দুঃসাধ্য। বিশ্বকাপে নেপালের বিরুদ্ধে ম্যাচ ভেস্তে যাওয়ার পর শ্রীলঙ্কাও হয়ত এমন কিছুরই স্বপ্ন দেখছে। প্রকৃতির সহায়তা, গ্রুপে বাংলাদেশের হার আর নিজেদের জয়, সবমিলিয়ে বিদায়ের দ্বারপ্রান্তে থেকেও যেন স্বপ্ন দেখছে শ্রীলঙ্কা। 

এদিকে, শ্রীলঙ্কার ম্যাচ পণ্ড হওয়ায় লাভই হলো বাংলাদেশের। গ্রুপ পর্বে নেদারল্যান্ডস ও নেপালের বিপক্ষে শেষ দুই ম্যাচের একটিতে জিতলেই লঙ্কানদের চেয়ে বেশি পয়েন্ট নিশ্চিত হবে বাংলাদেশের। আগামীকাল নেদারল্যান্ডসের বিপক্ষে জিততে পারলে শেষ আটের পথে অনেকটাই এগিয়ে যাবে হাথুরুসিংহে শিষ্যরা। 

তবে এতকিছুর পরেও শ্রীলঙ্কার জন্য স্বপ্ন বেঁচে আছে। সেক্ষেত্রে আছে অনেকগুলো শর্ত। প্রথমত, আগামীকাল বাংলাদেশ-নেদারল্যান্ডস ম্যাচটিও বৃষ্টিতে পরিত্যক্ত হতে হবে। সেক্ষেত্রে বাংলাদেশ এবং নেদারল্যান্ডস পয়েন্ট ভাগাভাগির ফলে চলে যাবে তিন পয়েন্টে।  

এরপর নেপালের কাছে বাংলাদেশকে হারতে হবে, তাতে নেপালের পয়েন্ট হবে ৩। বাংলাদেশের থাকবে দুই। দক্ষিণ আফ্রিকার কাছে আবার নেপালকে হারতে হবে। ৮ পয়েন্ট প্রোটিয়াদের। আর নেপালের থাকবে ৩। আর নেদারল্যান্ডসের বিপক্ষে শ্রীলঙ্কাকে নিজেদের শেষ ম্যাচটা বিশাল ব্যবধানে জিততে হবে। সেক্ষেত্রে নেপালকে রানরেটে টপকে ৩ পয়েন্ট নিয়ে সুপার এইটে যাবে লঙ্কানরা। 

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর