ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

রিশাদকে নিয়ে বাড়তি চিন্তায় অস্ট্রেলিয়া
অনলাইন ডেস্ক
রিশাদ হোসেন

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের বোলিং লাইনআপের অন্যতম প্রধান অস্ত্র হয়ে উঠেছেন রিশাদ হোসেন। নিজের প্রথম বিশ্বকাপে তরুণ এই লেগ স্পিনার আছেন দারুণ ছন্দে। বাংলাদেশের সুপার এইটে খেলায় তার রয়েছে গুরুত্বপূর্ণ অবদান। এই পর্বে প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলবেন তিনি। একেবারেই অচেনা হওয়ায় রিশাদের ব্যাপারে অজিদের কোনো ধারণা নেই। তবে দলটির মারকুটে ব্যাটার টিভ ডেভিড জানিয়েছেন, এই ডানহাতি স্পিনারকে সামলানোর চ্যালেঞ্জে প্রস্তুত তারা।

রিশাদ এখন পর্যন্ত আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেছেন ২১টি। মাত্র ৭.০৮ ইকোনোমি রেটে উইকেট নিয়েছেন ২২টি। খুব অল্প সময়েই বাংলাদেশে লেগ স্পিনের পোস্টার বয় হয়ে গেছেন তিনি। এই বিশ্বকাপে গ্রুপ পর্বের চার ম্যাচে তার শিকার ৭ উইকেট। শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ সেরাও হন। এছাড়া নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচের টার্নিং পয়েন্ট ছিল রিশাদের স্পেল। যেভাবে চাপের মুখে বল করছেন এবং সাফল্য পাচ্ছেন, তাতে প্রশংসা পাচ্ছেন চারদিক থেকেই। সুপার এইটে বাংলাদেশের বিপক্ষে ম্যাচের আগে স্বাভাবিকভাবেই তাই তাকে নিয়ে আলাদা পরিকল্পনা থাকারই কথা অস্ট্রেলিয়ার।

ম্যাচের আগে ডেভিড অবশ্য জানালেন, রিশাদকে নিয়ে বিশেষ ভাবনা নেই তাদের। “আমি মনে করি এটাই বিশ্বকাপের প্রকৃতি, তাই না? আপনি প্রতিটি দলের বিপক্ষে একবার করে খেলেন। আপনি যদি ফাইনালে খেলতে পারেন, তাহলে আপনি দুইবার একটি দলের বিপক্ষে খেলতে পারেন। তাই আপনি এই খেলোয়াড়দের অনেকেরই মুখোমুখি হতে পারবেন না। ফলে খুব একটা ধারণাও পাবেন না। আমার মনে হয় না আমাদের দলের কেউ তার (রিশাদ) বিরুদ্ধে খেলেছে। তাই আমরা তাকে চাপে রাখার চেষ্টা করব।”

বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার ম্যাচটি হবে আগামী শুক্রবার, অ্যান্টিগায়। ওয়েস্ট ইন্ডিজে মাটিতে এই ম্যাচটি হওয়ায় স্পিনার পেতে পারেন বাড়তি সুবিধা। আর সেটা হলে অজিদের বিপক্ষে রিশাদই হয়ে যেতে পারেন বাংলাদেশের ট্রাম্পকার্ড। শ্রীলঙ্কার বিপক্ষে ২২ রানে ৩ উইকেট নেওয়ার পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩২ রানে তার শিকার ছিল ১ উইকেট। ডাচদের বিপক্ষে নেন ৩৩ রানে ৩ উইকেট। গ্রুপ পর্বে কেবল নেপালের বিপক্ষেই পাননি উইকেট।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ 



এই পাতার আরো খবর