ঢাকা, শনিবার, ২০ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

রোমাঞ্চকর ম্যাচে ক্রোয়েশিয়াকে রুখে দিল আলবেনিয়া
অনলাইন ডেস্ক
সংগৃহীত ছবি

শুরুর গোল আগলে রেখে দারুণ জয়ের ঘ্রাণ পাচ্ছিল আলবেনিয়া। বিবর্ণতার খোলস ছেড়ে শেষ দিকে তেড়েফুঁড়ে বেরিয়ে এলো ক্রোয়েশিয়া। তিন মিনিটের মধ্যে দুই গোল করে জয়ের আশাও জাগাল তারা। কিন্তু জয়ের গল্প লেখা হলো না ক্রোয়াটদের। আত্মঘাতী হওয়া ক্লাউস দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে করলেন শাপমোচন। নাটকীয়তার নানা মোড় ঘুরে ড্র হলো ক্রোয়েশিয়া-আলবেনিয়া লড়াই।

হামবুর্গে বুধবার (১৯ জুন) ‘বি’ গ্রুপের ম্যাচটি ২-২ ড্র হয়েছে। একাদশ মিনিটে কাজিম লাচি এগিয়ে নেন আলবেনিয়াকে। ৭৪তম মিনিটে আন্দ্রে ক্রামারিচ সমতা ফেরানোর পর ক্লাউসের আত্মঘাতী গোলে এগিয়ে যায় তারা। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে ক্লাউস নিচু শটে দলকে এনে দেন মূল্যবান একটি পয়েন্ট। চলমান ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে পয়েন্টের খাতা খুললেও জয়হীন থাকল দুই দল। নিজেদের প্রথম ম্যাচে প্রতিযোগিতার শিরোপাধারী ইতালিকে কাঁপিয়ে দিয়ে ২-১ গোলে হেরেছিল আলবেনিয়া। আর স্পেনের বিপক্ষে ৩-০ গোলে উড়ে গিয়েছিল ক্রোয়েশিয়া।

আলবেনিয়ার বিপক্ষে ‘বয়সী’ একাদশ নিয়ে খেলতে নামে ক্রোয়েশিয়া; খেলোয়াড়দের গড় বয়স ৩০ বছর এক দিন। বড় কোনো আসরে এটা তাদের দ্বিতীয় বয়সী একাদশ। ১৯৯৮ বিশ্বকাপে নেদারল্যান্ডসের বিপক্ষে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে খেলতে নামা ক্রোয়েশিয়ার একাদশের খেলোয়াড়দের গড় বয়স ছিল ৩০ বছর ১২৬ দিন।

শুরু থেকে ক্রোয়েশিয়াকে চেপে ধরার চেষ্টা করতে থাকে আলবেনিয়া। প্রথম ভালো সুযোগটি কাজে লাগিয়ে একাদশ মিনিটে এগিয়েও যায় তারা। ডান দিক থেকে বাড়ানো জাসির আসানির ক্রসে বক্সে দুই ডিফেন্ডারের মাঝে থাকা কাজিম লাচির হেড গোলরক্ষক দমিনিক লিভাকোভিচের পাশ দিয়ে জালে জড়ায়। ক্রোয়াট গোলরক্ষক ঠিকঠাক হাত বাড়াতে পারলে পেতে পারতেন বলের নাগাল।

ব্যবধান দ্বিগুণ করতে ক্রোয়েশিয়ার রক্ষণে বারবার হানা দিতে থাকে আলবেনিয়া। ২৯তম মিনিটে এলসাইদের বক্সের ভেতর থেকে নেওয়া জোরাল ভলি যায় বাইরে। পরের মিনিটে ক্রিস্তিয়ান আসলানির শট ঝাঁপিয়ে আটকান লিভাকোভিচ। প্রথমার্ধের যোগ করা সময়ে রেই মানাজের হেডও আটকান লিভাকোভিচ। এই অর্ধে ক্রোয়েশিয়া কতটা বিবর্ণ ছিল, তা ফুটে ওঠে পরিসংখ্যানেও। একটি শটও লক্ষ্যে রাখতে পারেনি তারা!

দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করতে থাকে ক্রোয়েশিয়া। ৫০তম মিনিটে লক্ষ্যে প্রথম শট রাখতে সক্ষম হয় ২০১৮ বিশ্বকাপের রানার্সআপরা। কিন্তু লুকা সুসিচের শট পরাস্ত করতে পারেনি আলবেনিয়া গোলরক্ষককে। ৭৪তম মিনিটে বুদিমিরের ছোট পাস ধরে আন্দ্রে ক্রামারিচের নিচু শট খুঁজে পায় জাল। সমতার উচ্ছ্বাসে মেতে ওঠে গ্যালারিতে আসা ক্রোয়েশিয়ার সমর্থকরা। পরের মিনিটে আবারও গোল হজম করতে বসেছিল আলবেনিয়া। সতীর্থের পাস মারিও পালাসিচ ঠিকঠাক নিয়ন্ত্রণে নিতে পারেননি। কয়েকদফার চেষ্টায় বল গ্লাভসে নিতে পারেন আলবেনিয়া গোলরক্ষক।

আলবেনিয়াকে চেপে ধরা ক্রোয়াটরা এগিয়ে যায় ৭৬তম মিনিটে। পালাসিচের কাটব্যাকে শট নিয়েছিলেন সুসিচ, সামনেই থাকা এক ডিফেন্ডারের পায়ে তা প্রতিহত হয়। তবে ভাগ্য খারাপ আলবেনিয়ার, সামনেই থাকা তাদের মিডফিল্ডার ক্লাউসের পায়ে লেগে বল চলে যায় জালে। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ের পঞ্চম মিনিটে, প্রায়শ্চিত্ত করেন ক্লাউস। নিচু শটে লিভাকোভিচকে পরাস্ত করেন তিনি; হার এড়িয়ে ড্রয়ের স্বস্তি নিয়ে মাঠ ছাড়ে আলবেনিয়া।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর