ঢাকা, শনিবার, ২০ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ভারতের কোচ গৌতম গম্ভীর
অনলাইন ডেস্ক

জল্পনার অবসান ঘটিয়ে গৌতম গম্ভীরকেই ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচ হিসাবে নিয়োগ করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। বেশকিছু দিন ধরে শোনা যাচ্ছিল রাহুল দ্রাবিড়ের পর গম্ভীরকেই কোচ হিসাবে পছন্দ জয় শাহ, রজার বিনিদের। 

ভারতীয় দলের সাবেক বাঁহাতি ওপেনারও দায়িত্ব নিতে আগ্রহী ছিলেন। অবশেষে মঙ্গলবার সরকারিভাবে গম্ভীরকে কোচ করার সিদ্ধান্ত জানিয়ে দিলেন বোর্ড সচিব জয়। গম্ভীরের সঙ্গে লড়াইয়ে ছিলেন আর এক সাবেক ক্রিকেটার ডব্লিউভি রমন।

ভারতীয় দলের কোচ এবং গম্ভীরের মধ্যে বাধা ছিলেন কলকাতা নাইট রাইডার্সের অন্যতম কর্ণধার শাহরুখ খান। দলকে সাফল্যের রাস্তায় ফেরাতে যে কোনও মূল্যে গম্ভীরকে মেন্টর হিসাবে রেখে দিতে চেয়েছিলেন শাহরুখ। গম্ভীর মেন্টর হয়ে আসায় ১০ বছর পর আবার আইপিএল চ্যাম্পিয়ন হয়েছে কেকেআর। শোনা গিয়েছিল, ১০ বছরের জন্য গম্ভীরকে কেকেআরে নিয়ে এসেছেন বলিউড বাদশা। গম্ভীরকে রাখার জন্য যে কোনও অঙ্কের টাকা খরচ করতেও প্রস্তুত ছিলেন তিনি। দল চ্যাম্পিয়ন হওয়ার পর গম্ভীরকে ভারতীয় দলের জন্য ছাড়তে খুব একটা রাজি ছিলেন না শাহরুখ। শেষ পর্যন্ত দেশের স্বার্থে রাজি হন তিনি।

২০২৩ সালের নভেম্বরে কলকাতায় যোগদানের আগে ২০২২ আইপিএলে লক্ষ্মৌ সুপারজায়ান্টসের মেন্টরে দায়িত্বে ছিলেন গম্ভীর। অবসর নেওয়ার পর এটুকুই তার কোচিং অভিজ্ঞতা। ভারতের হয়ে ৫৮ টেস্ট, ১৪৭ ওয়ানডে ও ৩৭ টি-টোয়েন্টি খেলা গম্ভীর ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০১১ বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। দুটি ফাইনালেই ভারতের ইনিংসে সর্বোচ্চ রান করেন। সাবেক বাঁহাতি এই ওপেনার কলকাতার অধিনায়ক হিসেবে ২০১২ ও ২০১৪ আইপিএলও জিতেছেন।  

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর