ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

প্রথমবার কেন্দ্রীয় চুক্তিতে রাচিন, নেই উইলিয়ামসন
অনলাইন ডেস্ক
রাচিন রবিন্দ্র

নিউজিল্যান্ড ক্রিকেটের ভবিষ্যৎতো বটেই, গত মৌসুমের পারফরম্যান্সে দলের অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছেন রাচিন রবিন্দ্র। সেটির পুরস্কারও তিনি পেলেন। নিউজিল্যান্ড ক্রিকেটের কেন্দ্রীয় চুক্তির প্রস্তাব দেওয়া হয়েছে তাকে। ২৪ বছর বয়সী অলরাউন্ডার উচ্ছ্বসিত কণ্ঠে জানিয়েছেন, সাদরেই প্রস্তাব গ্রহণ করছেন তিনি।

রবিন্দ্র ছাড়াও প্রথমবার চুক্তির প্রস্তাব পেয়েছেন তিন পেসার বেন সিয়ার্স, উইল ও’রোক ও জ্যাকব ডাফি। তারা সবাই চুক্তিতে থাকতে রাজি হয়েছেন।

সীমিত ওভারের ক্রিকেটের অধিনায়ক কেন উইলিয়ামসন ও ফাস্ট বোলার লকি ফার্গুসন আগেই জানিয়ে দিয়েছিলেন এই চুক্তিতে নিজেদের রাখতে চান না তারা। সেখানে যোগ হয়েছেন অ্যাডাম মিল্ন। এই ফাস্ট বোলারও নিজেকে সরিয়ে নিয়েছেন চুক্তি থেকে। উইলিয়ামসন চুক্তিতে না থাকায় সাদা বলের ক্রিকেটে নতুন অধিনায়কও ঘোষণা করতে হবে নিউজিল্যান্ডকে।

গত বিশ্বকাপে দুর্দান্ত পারফর্ম করে ক্রিকেট বিশ্বে নজর কাড়েন রবিন্দ্র। টুর্নামেন্ট শুরুর আগে একাদশ তার জায়গা নিশ্চিত ছিল না। কিন্তু সুযোগ পেয়ে তিনি ৫৭৮ রান করেন ওই আসরে। গত ফেব্রুয়ারিতে নিজের প্রথম টেস্ট সেঞ্চুরিকে তিনি রূপ দেন ২৪০ রানের ইনিংসে। মার্চে জিতে নেন নিউজিল্যান্ডের সর্বসেরা ক্রিকেটারের খেতাব ‘স্যার রিচার্ড হ্যাডলি মেডেল।’ এই পুরস্কারজয়ী সর্বকনিষ্ঠ ক্রিকেটার তিনি। চুক্তিতে থাকতে পেরে দারুণ রোমাঞ্চিত ভারতীয় বংশোদ্ভূত এই ক্রিকেটার।

তিনি জানান, “বেড়ে ওঠার দিনগুলিতে যখন দেখতাম প্রতি বছরই চুক্তির তালিকা দেওয়া হচ্ছে, তখন ভাবতাম যে একদিন আমিও থাকব। এখন সেটা সত্যি হচ্ছে, গায়ে চিমটি কেটে দেখার মতো মুহূর্ত এটি। গত ১২ মাস দারুণ কেঠে আমার আন্তর্জাতিক ক্রিকেটে। অনেক শিখেছি এবং অবশ্যই আরও উন্নতি করতে ও ব্ল্যাকক্যাপদের হয়ে পারফর্ম করতে ক্ষুধার্ত হয়ে আছি।”

উইল ও’রোক গত ফেব্রুয়ারিতে টেস্ট অভিষেকেই রেকর্ড গড়ে শিকার করেছেন ৯ উইকেট। তিন সংস্করণেই এর মধ্যে খেলে ফেলেছেন ২২ বছর বয়সী এই পেসার। বেন সিয়ার্স টি-টোয়েন্টি দলে বেশ নিয়মিতই ছিলেন। গত মার্চে টেস্ট অভিষেকে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫ উইকেট নেন ২৬ বছর বয়সী এই পেসার। ২৯ বছর বয়সী পেসার ডাফি খুব নিয়মিত নন দলে। তবে সামনে তাকিয়ে তার ওপর ভরসা রাখছেন নির্বাচকরা।

চুক্তিতে ফেরানো হয়েছে এজাজ প্যাটেলকে। আগামী মৌসুমে আফগানিস্তানের বিপক্ষে টেস্টের পাশাপাশি ভারত ও শ্রীলঙ্কা সফরে টেস্ট খেলবে নিউজিল্যান্ড। সেদিকে দৃষ্টি রেখেই ফেরানো হয়েছে ৩৫ বছর বয়সী এই স্পিনারকে।

টেস্ট দলে জায়গা হারানো ব্যাটসম্যান হেনরি নিকোলস টিকে গেছেন চুক্তিতে। চোটের কারণে লম্বা সময় বাইরে থাকা পেসার কাইল জেমিসনকেও রাখা হয়েছে আবার। চুক্তিতে থাকা ক্রিকেটারদের নিউজিল্যান্ডের হয়ে খেলার পাশাপাশি ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট সুপার স্ম্যাশে খেলা বাধ্যতামূলক।

নিউজিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তির তালিকা: ফিন অ্যালেন, টম ব্লান্ডেল, মাইকেল ব্রেসওয়েল, মার্ক চাপম্যান, ডেভন কনওয়ে, জ্যাকব ডাফি, ম্যাট হেনরি, কাইল জেমিসন, টম ল্যাথাম, ড্যারিল মিচেল, হেনরি নিকোলস, উইল ও’ রোক, এজাজ প্যাটেল, গ্লেন ফিলিপস, রাচিন রাভিন্দ্রা, মিচেল স্যান্টনার, বেন সিয়ার্স, ইশ সোধি, টিম সাউদি, উইল ইয়াং।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর