ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

কোপায় হতাশার পর ছাঁটাই যুক্তরাষ্ট্র কোচ
অনলাইন ডেস্ক
গ্রেগ বারহল্টার

ঘরের মাঠে বড় আশা নিয়ে খেলতে নেমে গ্রুপ পর্বই পার হতে পারেনি যুক্তরাষ্ট্র। ব্যর্থতার মাশুল দিতে হল গ্রেগ বারহল্টারের। টুর্নামেন্ট শেষ হওয়ার আগেই চাকরি হারালেন দলের কোচ।

যুক্তরাষ্ট্র ফুটবলের প্রধান সিন্ডি পার্লো স্থানীয় সময় এক বিবৃতিতে এই খবর জানান। দেশের ফুটবলের এগিয়ে নেওয়া জন্য এখন সঠিক ব্যক্তির খোঁজে নামার কথাও বলেন তিনি।

বলিভিয়াকে ২-০ গোলে হারিয়ে কোপা আমেরিকার শুরুটা দারুণ করে যুক্তরাষ্ট্র। তুলনামূলক দুর্বল পানামার কাছে ২-১ গোলে হারের পর বিদায়ের শঙ্কায় পড়ে যায় তারা। আর উরুগুয়ের বিপক্ষে ১-০ গোলে হেরে নিশ্চিত হয়ে যায় সেটি।

প্রত্যাশা মেটাতে ব্যর্থ হলেও মেক্সিকো ও কানাডার সঙ্গে মিলে আয়োজনের অপেক্ষায় থাকায় ২০২৬ বিশ্বকাপে যুক্তরাষ্ট্রের কোচ থাকার আশা প্রকাশ করেন বারহল্টার। বিশ্বকাপের জন্য কাজ শুরুর কথাও বলেন তিনি।

কিন্তু দেশের ফুটবলের অভিভাবক সংস্থা আর আস্থা রাখতে পারল না ৫০ বছর বয়সী কোচের উপর। তাই দ্বিতীয় মেয়াদের দায়িত্বে ১৩ মাসেরও কম সময়ে চাকরি হারালেন তিনি।

২০১৮ সালে প্রথম দফায় যুক্তরাষ্ট্রের দায়িত্ব নিয়েছিলেন বারহল্টার। তার কোচিংয়ে ২০২২ বিশ্বকাপে নকআউটে নাম লেখায় যুক্তরাষ্ট্র। তবে টুর্নামেন্ট শেষ হতেই ফুটবলারদের সঙ্গে বিবাদে জড়িয়ে পড়েন তিনি।

তাই ডিসেম্বরে চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর তখন আর তাকে নতুন মেয়াদের প্রস্তাব দেওয়া হয়নি। পরবর্তী ৫ মাসের বেশি সময় অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে কাজ করেন অ্যান্থনি হাডসন ব্রায়ান ক্যালাঘানরা।

পরে একরকম বাধ্য হয়েই গত বছরের জুনে আবার বারহল্টারকে দায়িত্বে ফেরায় যুক্তরাষ্ট্র। তখন তার কোচিংয়েই ২০২৬ বিশ্বকাপ খেলার ঘোষণাও দেওয়া হয়। কিন্তু কোপার ব্যর্থতায় বদলে গেল সবকিছু।

যুক্তরাষ্ট্রের প্রথম ফুটবলার হিসেবে বিশ্বকাপে জাতীয় দলের কোচিং করান বারহল্টার। তার কোচিংয়ে ৭৪ ম্যাচের মধ্যে ৪৪টি জয় পায় যুক্তরাষ্ট্র।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর