ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

১৯ তলা থেকে ঝাঁপ দিতে গিয়েছিলেন শামি?
অনলাইন ডেস্ক

২০২৩ সালের ১৯ নভেম্বর ওয়ানডে বিশ্বকাপে মোহাম্মদ শামিকে শেষ বারের মতো ভারতের জার্সিতে খেলতে দেখা যায়। তার পর থেকে গোড়ালির চোটের কারণে তিনি দীর্ঘ দিন মাঠের বাইরে। তবে চোট সারিয়ে ভারতীয় দলে ফের প্রত্যাবর্তন ঘটতে পারে তার।

জীবনে চলার পথ সব সময় মসৃণ হয়নি এই পেসারের। নানা উত্থানপতনের মধ্যে দিয়ে গেছে। শামির সেই খারাপ সময়ের একটা অংশ সকলের সামনে তুলে ধরলেন তার বন্ধু উমেশ কুমার। একটি পডকাস্টে তিনি জানান, শামির সাবেক স্ত্রী হাসিন জাহান এক বার ভারত বনাম পাকিস্তানের একটি ম্যাচকে কেন্দ্র করে তার বিরুদ্ধে ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ তুলেছিলেন। সেই সময় শামি মানসিক ভাবে বিধ্বস্ত হয়ে পড়েন।

উমেশ বলেন, ‌‘ওই সময় শামি আমার সঙ্গে থাকত। যে দিন তার বিরুদ্ধে ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ ওঠে সে দিন ও খুবই ভেঙে পড়েছিল। শামি আমায় জানিয়েছিল, সব অভিযোগ মেনে নিলেও ম্যাচ ফিক্সিংয়ের মতো জঘন্য অপরাধ ও করেনি এবং এটা মানতে ও নারাজ।’ উমেশ আরও বলেন, ‘শামি নিজেকে শেষ করার সিদ্ধান্তও নিয়েছিল। এক দিন রাতে ও ১৯ তলার বারান্দা থেকে ঝাঁপ দেওয়ার জন্য দাঁড়িয়েছিল। তখন ঘড়িতে ভোর ৪টা বাজে। আমি পানি খাওয়ার জন্য উঠেছিলাম। রান্নাঘরের দিকে যাওয়ার সময় দেখি শামি বারান্দায় দাঁড়িয়ে আছে। আমরা ১৯ তলায় থাকতাম। আমি বুঝতে পেরেছিলাম ওর মধ্যে তখন কি চলছিল। ওই রাতটা শামির জীবনে সব চেয়ে কঠিন এবং লম্বা রাত ছিল।’ উমেশ আরও জানান, পরে তদন্তে দেখা যায় শামি নির্দোষ। ২০২৩ সালে ভারত বিশ্বকাপ জিতলে শামি যতটা না খুশি হতেন, তার চেয়ে অনেক বেশি খুশি হয়েছিলেন যে দিন জানতে পারেন তিনি নির্দোষ।

২০২৩ সালের একদিনের বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট (২৪) পেয়েছিলেন শামি। তার পর থেকেই গোড়ালির চোটের কারণে দীর্ঘ দিন ধরেই মাঠের বাইরে রয়েছেন। চোট নিয়েই তিনি বিশ্বকাপে খেলেছিলেন বলেও জানা গিয়েছে। সম্প্রতি একটি ভিডিওতে তাকে অনুশীলন করতে দেখা গিয়েছে। ক্রিকেটপ্রেমীদের আশা বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজেই ভারতীয় দলে প্রত্যাবর্তন ঘটতে পারে শামির।

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর