ঢাকা, রবিবার, ২৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

সিন নদীর পানি দূষণে বাতিল হলো সাঁতারের অনুশীলন
অনলাইন ডেস্ক

প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানটি সিন নদীকে কেন্দ্র করে বর্ণাঢ্যভাবে উদযাপন করা হয়েছিল। তবে, এবার সেই নদীই অলিম্পিক ইভেন্টের জন্য নেতিবাচক কারণ হয়ে উঠেছে। সিন নদীর দূষিত পানির কারণে ট্রায়াথলনের সাঁতারের অনুশীলন স্থগিত করতে হয়েছে। পরিস্থিতি উন্নতি না হলে ইভেন্টটি অন্য কোথাও সরিয়ে নেওয়ার সম্ভাবনা রয়েছে।

প্যারিস অলিম্পিক আয়োজক কমিটি এবং ওয়ার্ল্ড ট্রায়াথলন এক যৌথ বিবৃতিতে জানিয়েছে, অ্যাথলেটরা মাঠে নামার আগে নদীর পানির মান পরীক্ষা করা হয়েছে এবং তাতে ন্যূনতম গ্রহণযোগ্য মাত্রার মান পাওয়া যায়নি।

সিন নদীর পানি দূষণ নিয়ে বেশ কিছুদিন ধরেই আলোচনা চলছিল। জুলাই মাসে পরীক্ষায় পানির মান ঠিক ছিল বলে জানানো হয়েছিল। অলিম্পিকের আগে পানির মান প্রমাণ করতে নদীতে নেমে গোসলও করেন ফ্রান্সের ক্রীড়ামন্ত্রী এবং প্যারিসের মেয়র। তবে ২৬ জুলাই থেকে ব্যাপক বৃষ্টিপাতের কারণে নদীর পানি দূষিত হয়ে যায়। যৌথ বিবৃতিতে বলা হয়েছে, ‘ক্রীড়াবিদদের সুস্থতা আমাদের প্রথম অগ্রাধিকার। শনিবারের পরীক্ষায় পানির মান আন্তর্জাতিক মানদণ্ডে পৌঁছায়নি।’

আয়োজকরা জানান, আগামী ৪৮ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাস অনুকূলে থাকলে ইভেন্টটি নির্ধারিত সময়েই অনুষ্ঠিত হতে পারে। ট্রায়াথলন ইভেন্টে ১০ কিলোমিটার দৌড়, ৪০ কিলোমিটার সাইক্লিং এবং ১.৫ কিলোমিটার সাঁতার অন্তর্ভুক্ত রয়েছে। সিন নদী সাঁতারের ভেন্যু হিসেবে নির্ধারিত ছিল। ছেলেদের একক ৩০ জুলাই, মেয়েদের একক ৩১ জুলাই এবং মিশ্র দলগত ৫ আগস্ট ইভেন্ট অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

যদি নির্ধারিত দিনে পানির মান ভালো না থাকে, তাহলে ইভেন্টটি কয়েক দিন পেছানো হতে পারে অথবা বিকল্প ভেন্যু হিসেবে প্যারিসের ভাইরেস-সার-মার্নেতে সরিয়ে নেওয়া হতে পারে। প্যারিসের ভারী বর্ষণের কারণে ইতিমধ্যে ২৭ জুলাইয়ের স্ট্রিট স্কেটবোর্ডিং ফাইনাল স্থগিত করা হয়েছে।  সূত্র : গার্ডিয়ান

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর