ঢাকা, সোমবার, ২৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

অবসরের ভাবনা পরিষ্কার করলেন লঙ্কান গ্রেট
অনলাইন ডেস্ক
চামারি আতাপাত্তু

চামারি আতাপাত্তুর আন্তর্জাতিক ক্যারিয়ারের ভবিষ্যৎ নিয়ে নানা গুঞ্জন চলছে বেশ কিছুদিন ধরেই। এবার তিনি নিজেই পরিষ্কার করে দিলেন সময়সীমা। শ্রীলঙ্কার অধিনায়ক ও সন্দেহাতীতভাবেই দেশটির ইতিহাসের সেরা নারী ক্রিকেটার জানালেন, আগামী বছর ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত খেলবেন তিনি।

গত এপ্রিলে দক্ষিণ আফ্রিকায় ঐতিহাসিক টি-টোয়েন্টি সিরিজ জয়ের পর সামাজিক মাধ্যমে দলের সঙ্গে একটি ছবি পোস্ট করে আতাপাত্তু লিখেছিলেন, ‘দেশের হয়ে আমার শেষ দায়িত্ব।” পরে অবশ্য তা মুছে ফেলেন তিনি। এরপর অবসরের প্রশ্নে জানিয়েছিলেন, এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেননি। তবে গত কিছুদিনে তার কথায় মাঝেমধ্যে অবসরের ইঙ্গিত ফুটে উঠেছে। এবার এশিয়া কাপ জয়ের পর রবিবার (২৮ জুলাই) ৩৪ বছর বয়সী এই অলরাউন্ডার ছোট্ট করে জানালেন, “আশা করি, আগামী ৫০ ওভারের বিশ্বকাপ পর্যন্ত খেলে যাব দেশের হয়ে।”

আগামী বিশ্বকাপের তারিখ এখনও চূড়ান্ত হয়নি। তবে ২০২৫ সালের সেপ্টেম্বর-অক্টোবরে হওয়ার কথা টুর্নামেন্টটি। এবারের আয়োজক ভারত। শ্রীলঙ্কার নারী ক্রিকেটকে নতুন উচ্চতায় তুলে নেওয়ার পথে আতাপাত্তুর ভূমিকা দারুণ উজ্জ্বল। দীর্ঘসময় দলকে বলতে গেলে একাই বয়ে নিয়েছেন তিনি। সেই পথ ধরে দলে ধীরে ধীরে গড়ে উঠেছে আরও বেশ কজন পারফরমার।

নিজেদের ইতিহাসের সেরা সাফল্যটি তারা পেয়েছেন এবার এশিয়া কাপ জিতে। অজেয় হয়ে ওঠা ভারতকে ফাইনালে ৮ উইকেটে হারিয়েছেন দারুণ উজ্জীবিত পারফরম্যান্সে। ৪৩ বলে ৬১ রানের ইনিংস খেলে যথারীতি এই জয়েও উজ্জ্বল আতাপাত্তু। গোটা আসরে ১০১.৩৩ গড়ে ও ১৪৬.৮৫ স্ট্রাইক রেটে ৩০৪ রান করে টুর্নামেন্ট সেরা হয়েছেন তিনিই। আর কোনো ব্যাটার ২০০ রানের বেশি করতে পারেননি এবার। ব্যাট হাতে রানের এই স্রোত বইয়ে দেওয়ার পাশাপাশি উইকেট নিয়েছেন তিনটি।

শ্রীলঙ্কার হয়ে তিনি ওয়ানডে খেলেছেন ১০৪টি, টি-টোয়েন্টি ১৩৯টি। ওয়ানডেতে তার সেঞ্চুরি আছে ৯টি, টি-টোয়েন্টিতে ৩টি। অধিনায়ক হিসেবে টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি রান ও শতরানের বিশ্বরেকর্ড তার। শ্রীলঙ্কাকে নেতৃত্ব দিয়েছেন তিনি ৪৭ ওয়ানডে ও ৯৩ টি-টোয়েন্টিতে। ক্রিকেট বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটেও তিনি বেশ কাঙ্ক্ষিত নাম।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর