ঢাকা, সোমবার, ২৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ইতালিতে নতুন অধ্যায় শুরুর পথে ভারান
অনলাইন ডেস্ক
রাফায়েল ভারান

ফ্রান্স, স্পেন ও ইংল্যান্ডের ক্লাবে খেলার পর এবার ইতালিয়ান ফুটবলে পা রাখছেন রাফায়েল ভারান। এবারই সেরি আ-তে উঠে আসা ক্লাব কোমোতে নাম লিখিয়েছেন ৩১ বছর বয়সী ডিফেন্ডার। ফরাসি তারকার সঙ্গে দুই বছরের চুক্তি করেছে ক্লাবটি।

এই ক্লাবের কোচের দায়িত্বে আছেন সেস্ক ফাব্রেগাস। গত মৌসুমে ক্লাবের সহকারী কোচ ছিলেন তিনি। শীর্ষ লিগে উঠে আসার পর এই মৌসুমে প্রধান কোচ করা হয় ৩৭ বছর বয়সী সাবেক স্প্যানিশ মিডফিল্ডারকে। ভারানকে দলে পেয়ে উচ্ছ্বসিত প্রতিক্রিয়া জানান ফাব্রেগাস।

তিনি জানান, “রাফায়েল স্পেশাল একজন ফুটবলার এবং তাকে দলে নেওয়াতে ফুটে উঠছে, এই ক্লাবকে নিয়ে কতটা উচ্চাকাঙ্ক্ষা আমাদের আছে।”

২০১০ সালে ফরাসি ক্লাব লঁসের হয়ে ক্যারিয়ার শুরু করা ভারান পরের বছরই যোগ দেন রেয়াল মাদ্রিদে। সেখানে চারটি চ্যাম্পিয়ন্স লিগ, চারটি ক্লাব বিশ্বকাপ ও তিনটি লা লিগাসহ জিতেছেন ১৮টি ট্রফি। পরে ২০২১ সালে যোগ দেন ম্যানচেস্টার ইউনাইটেডে। এই অধ্যায় অবশ্য ততটা সাফল্যময় নয়।

গত মে মাসে তিনি ইউনাইটেড ছাড়ার ঘোষণা দেন। ফ্রি এজেন্ট হিসেবে এবার বেছে নিলেন নতুন ঠিকানা। দুই বছরের মেয়াদ পরে বাড়ানোর সুযোগও রাখা হয়েছে চুক্তিতে।

ক্লাবের বিবৃতিতে ভারান বলেছেন, রোমাঞ্চ নিয়ে অপেক্ষায় আছেন তিনি ক্লাবে যোগ দিতে। মাঠের লড়াইয়ে ফাব্রেগাসকে প্রতিপক্ষ হিসেবে পেয়েছেন অনেকবারই। এবার তার দলে খেলতে তিনি রোমাঞ্চিত।

তিনি বলেন, “নতুন এই অধ্যায় নিয়ে আমি খুবই খুশি ও রোমাঞ্চিত। নতুন দল ও নতুন সতীর্থদের সঙ্গে দেখা করতে তর সইছে না। সামনের মৌসুমের শারীরিক প্রস্তুতি নিতেও মুখিয়ে আছি।”

তিনি আরও বলেন, “সেস্কের সঙ্গে আবার দেখা হচ্ছে, এবার আর প্রতিপক্ষ হিসেবে নয়। খুবই ভালো লাগছে। তার খেলার দর্শন ও ফুটবলের প্রতি তীব্র তাড়না আমার সত্যিই ভালো লাগে। তার সঙ্গে যখন কথা বলেছি, খুব সহজে সবকিছু বুঝিয়ে দিয়েছেন। আশা করি সবাই মিলে ইতিবাচক ফল বয়ে আনতে পারব।”

কোমো ১৯০৭ ইতালির লোম্বার্দি অঞ্চলের কোমো শহরের ক্লাব। নাম থেকেই বোঝা যাচ্ছে, ক্লাবটি প্রতিষ্ঠিত হয়েছে ১৯০৭ সালে। ২১ বছর পর তারা এবার সেরি আ-তে উঠে এসেছে। ফাব্রেগাস শুধু এই ক্লাবের কোচই নন, ক্লাবের কিছু শেয়ারও আছে স্পেনের হয়ে ২০১০ বিশ্বকাপ, ২০০৮ ও ২০১২ ইউরোজয়ী এই ফুটবলারের। এই ক্লাবের কিছু শেয়ারের মালিক ফরাসি গ্রেট থিয়েরি অঁরিও।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর