ঢাকা, মঙ্গলবার, ৩০ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

৫৮ বছর বয়সে অলিম্পিকে অভিষেক!
অনলাইন ডেস্ক

বয়স ৫৮। খেলোয়াড়েরা অনেক আগেই অবসর নিয়ে নেন। সাধারণ মানুষও এই বয়সে চলে যান অবসর জীবনের দোরগোড়ায়। অথচ চিলির টেবল টেনিস খেলোয়াড় তানিয়া জিংয়ের অলিম্পিক অভিষেক হল ৫৮ বছর বয়সে। 

প্যারিসে নিজের প্রথম অলিম্পিক খেলছেন তিনি। গেমস ভিলেজে তাকে নিয়ে চলছে আলোচনা।

তানিয়া মূলত চিনের খেলোয়াড়। ১৯৮৯ সালে তিনি দেশ ছাড়েন। তখন বয়স ছিল ২৩। চলে যান দক্ষিণ আমেরিকার চিলিতে। সেখানে টেবল টেনিস কোচের চাকরি নিয়ে যান। পাশাপাশি নিজের খেলাও চালিয়ে গেছেন। পরে অবসর নেন খেলা থেকে। চিলিতে বিয়ের পর শুরু করেন ব্যবসা। বিবাহ সূত্রে নাম পরিবর্তন হয়ে তানিয়া হয়। তবে টেবল টেনিস থেকে দূরে থাকেননি কখনও। পরিবার, ব্যবসা সামলানোর পাশাপাশি কোচিংও করাতেন। সেই সূত্রে তার নিয়মিত যোগাযোগ ছিল প্রিয় খেলার সঙ্গে।

কোভিডের সময় তানিয়ার আবার ইচ্ছা হয় খেলা শুরু করার। যেমন ভাবা তেমন কাজ। অবসর ভেঙে কোর্টে ফেরেন। পেশাদার খেলোয়াড় হিসেবে নতুন করে শুরু করেন। চেষ্টার ফল পেয়েছেন গত বছর। স্যান্টিয়াগোতে আয়োজিত প্যান আমেরিকান গেমসে ব্রোঞ্জ জেতেন নারীদের সিঙ্গেলসে। আত্মবিশ্বাস ফিরে পান ৫৭ বছরের তানিয়া। বুঝতে পারেন, চাইলে এখনও কয়েক বছর আন্তর্জাতিক পর্যায় খেলতে পারেন।

আর পিছনে তাকাননি। তানিয়া বলেছেন, ‘কখনও ভাবিনি অলিম্পিক খেলব। ভাবার মতো বয়সও ছিল না। নিজের আনন্দের জন্য আবার খেলতে শুরু করেছিলাম। জিততে শুরু করার পর উৎসাহ বেড়ে যায়। আরও ম্যাচ জেতার নেশা পেয়ে বসে আমাকে। তার পরও ভাবিনি অলিম্পিক খেলার যোগ্যতা অর্জন করতে পারব। এই বয়সে স্বপ্নপূরণ হওয়ার আনন্দ বলে বোঝাতে পারব না। নিজেরই বিশ্বাস হচ্ছে না।’

অবিশ্বাস্য ঘটনাই ঘটিয়েছেন তানিয়া। ৫৮ বছর বয়সে কেউ প্রথম অলিম্পিক খেলছেন, অবিশ্বাস্যই বটে। তানিয়া বলেছেন, ‘আমি এখন মানসিক ভাবে সম্পূর্ণ চিলির। চিলিতে সকলে আমাকে চেনেন। সবাই আমায় শুভেচ্ছা জানিয়েছেন। নিজের সেরাটা দিয়ে চেষ্টা করব।’

অলিম্পিকে পদক জেতার আশা করছেন না তানিয়া। তার লক্ষ্য চোট বাঁচিয়ে খেলা এবং যত দূর সম্ভব যাওয়া। কারণ চোটের জন্য ছিটকে যেতে হলে তা হবে অত্যন্ত হতাশার।

সূত্র : সিএনএন।

বিডি-প্রতিদিন/বাজিত



এই পাতার আরো খবর