ঢাকা, শনিবার, ৭ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

এবার অলিম্পিকে কোয়ার্টার ফাইনালে মুখোমুখি আর্জেন্টিনা-ফ্রান্স
অনলাইন ডেস্ক

আরো একটি আর্জেন্টিনা-ফ্রান্স দ্বৈরথ দেখার সুযোগ পাচ্ছে ফুটবল বিশ্ব। এবার যদিও দল দুটি জাতীয় দল নয়, কিন্তু অলিম্পিকের ঐতিহ্য বিবেচনায় এই ম্যাচটিও হয়ে উঠেছে মর্যাদার। 

অলিম্পিক স্বর্ণ জয়ের পথে কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা ও স্বাগতিক ফ্রান্স।

মঙ্গলবার গ্রুপের শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে ৩-০ গোলে হারিয়ে গ্রুপ-এ’র শীর্ষ দল হিসেবে শেষ আটের টিকেট পেয়েছে ফরাসিরা।

এর আগে দিনের শুরুতে লিঁওতে ইউক্রেনকে ২-০ গোলে হারিয়ে মরক্কোর পর গ্রুপ-বি’র দ্বিতীয় দল হিসেবে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছিল আর্জেন্টিনা।

মার্সেইতে স্বাগতিক ফ্রান্সের হয়ে স্কোরশিটে নাম লিখিয়েছেন জিন-ফিলিপ মাতেতা, ডিসায়ার ডুয়ে ও আরনাড কালিমুয়েন্ডো। তিন ম্যাচে শতভাগ জয় নিয়ে ফ্রান্স শেষ আটে উঠেছে। এই তিন ম্যাচে তারা কোন গোল হজম করেনি।     এছাড়া আরেরক ম্যাচে কেভিন পারেডেসের জোড়া গোলে গিনিকে ৩-০ ব্যবধানে হারিয়ে গ্রুপ রানার্স-আপ হিসেবে পরের রাউন্ডে উঠেছে যুক্তরাষ্ট্র।

আগামী শুক্রবার বর্দুতে দুইবারের স্বর্ণজয়ী আর্জেন্টিনার মোকাবেলা করবে থিয়েরি অঁরির ফ্রান্স। লিঁওতে ৪৭ মিনিটে থিয়াগো আলমাডার দুর্দান্ত স্ট্রাইকে আর্জেন্টিনা এগিয়ে যায়। বদলি খেলোয়াড় ক্লডিও এচেভেরি ম্যাচের একেবারে শেষ মুহূর্তে ব্যবধান দ্বিগুন করেন।

এ মাসের শুরুতে কোপা আমেরিকা জয়ের পর ফরাসি খেলোয়াড়দের উদ্দেশ্য করে বর্ণবাদী গান গেয়ে আর্জেন্টাইন খেলোয়াড়দের একটি ভিডিও ভাইরাল হয়, এই ঘটনার পর প্রথমবারের মতো ফ্রান্সের মোকাবেলা করতে যাচ্ছে আর্জেন্টিনা। ফিফা ইতোমধ্যেই ওই ভিডিওর তদন্তের নির্দেশ দিয়েছে। ফরাসি তারকা স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পেসহ অনেকেই এই ভিডিওতে বর্ণবাদের লক্ষ্য বস্তুতে পরিণত হয়েছিলেন।

অলিম্পিকে খেলতে আসার পর আর্জেন্টিনার খেলোয়াড়রা ইতোমধ্যেই ফরাসি সমর্থকদের দুয়ো ধ্বনি ও তোপের মুখে পড়েছে। সর্বশেষ এই দুই দেশ ২০২২ কাতার বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হয়েছিল। ম্যাচটিতে পেনাল্টিতে জয়ী হয়ে শিরোপা জয় করে লিওনেল মেসির আর্জেন্টিনা।

অলিম্পিকে পুরুষ ফুটবলের ইভেন্টে অনূর্ধ্ব-২৩ দল অংশ নিয়ে থাকে। তবে প্রতিটি দলের সাথে তিনজন বেশী বয়সী খেলোয়াড় অন্তর্ভুক্তির অনুমোদন রয়েছে। আর্জেন্টিনার এবারের দলে নিকোলাস ওটামেন্ডি ও জুলিয়ান আলভারেজ ২০২২ কাতার বিশ্বকাপে খেলেছে। তবে বিশ্বকাপে খেলা কোন খেলোয়াড় ফ্রান্স দলে নেই।

গ্রুপ-বি’তে হেড-টু-হেডে এগিয়ে থাকায় আর্জেন্টিনাকে টপকে শীর্ষ স্থান লাভ করেছে মরক্কো। শেষ গ্রুপ ম্যাচে মরক্কো ইরাককে ৩-০ গোলে পরাজিত করেছে। প্রথমার্ধে আমির রিচার্ডসন, সোফিয়ানে রামিচি ও আবদে এজালজুলির গোলে ৩-০ ব্যবধানের লিড নেয় মরক্কো। এনিয়ে টুর্নামেন্টে চতুর্থ গোল করেছেন রাহিমি। মরক্কো ও আর্জেন্টিনা সমান ছয় পয়েন্ট সংগ্রহ করে গ্রুপ পর্ব শেষ করেছে। গোল ব্যবধানেও দুই দলের অবস্থান সমান থাকায় শীর্ষ দল নির্বাচনে হেড-টু-হেড বিবেচিত হয়েছে। কোয়ার্টার ফাইনালে মরক্কোর প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র।

দিনের শুরুতে আগেই শেষ আট নিশ্চিত করা স্পেনকে বিস্ময়করভাবে ২-১ গোলে হারিয়ে মিশর কোয়ার্টার ফাইনালের টিকেট পেয়েছে। ইব্রাহিম আদেল জোড়া গোল করেছেন। সামু ওমরোডিন স্পেনের হয়ে শেষভাগে এক গোল পরিশোধ করেন। এই জয়ে স্পেনকে এক পয়েন্টের ব্যবধানে পিছনে ফেলে মিশর গ্রুপ-সি’র প্রথম স্থান লাভ করেছে। আর্সেনালের সাবেক মিডফিল্ডার মোহাম্মদ এলনের নেতৃত্বাধীন মিশর কোয়ার্টার ফাইনালে প্যারাগুয়ের মোকাবেলা করবে। মালিকে ১-০ গোলে পরাজিত করে ডি-গ্রুপের দ্বিতীয় দল হিসেবে শেষ আটের টিকেট পেয়েছে প্যারাগুয়ে।

টোকিও গেমসের রৌপ্য পদক জয়ী স্পেন নক আউট পর্বে খেলবে জাপানের বিপক্ষে। ইসরায়েলকে ১-০ গোলে পরাজিত করে ডি-গ্রুপের শীর্ষ দল হিসেবে পরের রাউন্ডে উঠেছে এশিয়ান জায়ান্ট জাপান। স্টপেজ টাইমে জয়সূচক গোলটি করেছেন মায়ো হোসোয়া।

বিডি-প্রতিদিন/বাজিত



এই পাতার আরো খবর