ঢাকা, শনিবার, ৩ আগস্ট, ২০২৪

আজকের পত্রিকা

গৌতম ভাই ‘গম্ভীর’ নয় : রোহিত
অনলাইন ডেস্ক
রোহিত শর্মা। ফাইল ছবি

বিশ্বকাপ শেষ। সে সব নিয়ে ভাবতে চাইছেন না ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতার পরে বিশ্রাম নিয়েছেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে ওয়ানডে সিরিজে আবার ফিরেছেন রোহিত। এবার সামনের দিকে এগোতে চান।

রাহুল দ্রাবিড়ের পরে দলের নতুন কোচ হয়েছেন গৌতম গম্ভীর। এখন থেকেই তার সঙ্গে আগামী দিনের পরিকল্পনা শুরু করেছেন তিনি। ভারতের বাকি সব কোচের থেকে গম্ভীর আলাদা, এমনটাই মনে করেন রোহিত।

শুক্রবার শ্রীলঙ্কার বিরুদ্ধে ওয়ানডে ম্যাচের আগে সংবাদ সম্মেলনে রোহিতকে টি-টোয়েন্টি বিশ্বকাপ জয় নিয়ে প্রশ্ন করা হয়। জবাবে রোহিত বলেন, বিশ্বকাপ জিতে দেশে ফেরার অনুভূতি আলাদা। দিল্লি ও মুম্বাইয়ে যা সংবর্ধনা পেয়েছি, তা ভুলব না। কিন্তু এবার বিশ্বকাপ থেকে আমাদের বেরোতে হবে। আর সে সব ভাবলে চলবে না। সামনের দিকে এগোতে হবে। ক্রিকেট এগিয়ে চলেছে। আমাদেরও তাল মিলিয়ে এগোতে হবে।

সামনের বছর চ্যাম্পিয়ন্স ট্রফি রয়েছে। রোহিতের কাছে অধিনায়ক হিসেবে আরও একটি আইসিসি ট্রফি জেতার সুযোগ রয়েছে। সেই বিষয়ে এখন থেকেই ভাবছেন তিনি। রোহিত বলেন, টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ। এবার আমাদের ভাবতে হবে সামনে কী আছে। সামনেও বড় প্রতিযোগিতা আছে। সেখানে ভালো খেলতে হবে। যে মানসিকতা নিয়ে আমরা খেলছি সেই মানসিকতা নিয়েই খেলব।

ভারতের কোচিংয়ে সম্পূর্ণ অন্য ঘরানা নিয়ে এসেছে বোর্ড। দ্রাবিড় অনেক বেশি শান্ত। অল্প কথার মানুষ ছিলেন। গম্ভীর তা নন। তিনি আগ্রাসী। দলের মধ্যেও সেই মানসিকতা দেখতে চান। গম্ভীরকে বাকি কোচেদের থেকে আলাদা বলেই মনে করেন রোহিত।

ভারত অধিনায়ক বলেন, গৌতি ভাই নিজে অনেক দিন খেলেছেন। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটেও যুক্ত ছিলেন। তাই উনি অন্যদের থেকে আলাদাভাবে কোচিং করাবেন, সেটাই স্বাভাবিক। প্রত্যেকের কাজ করার ধরন আলাদা। গৌতি ভাইয়ের সঙ্গে আমিও কিছু দিন খেলেছি। উনি দলের কাছে কী চান, সে বিষয়ে তার স্পষ্ট ধারণা আছে।

গম্ভীরের সঙ্গে ইতিমধ্যেই আলোচনা শুরু করে দিয়েছেন রোহিত। ভবিষ্যতের রূপরেখা তৈরি করছেন তারা। রোহিত বলেন, আমাদের কথা হয়েছে। সামনের দিনে আমরা কীভাবে খেলতে চাই, দলের কোথায় কোথায় উন্নতির প্রয়োজন সে সব নিয়ে আলোচনা হয়েছে। কিন্তু এখনই খুব বেশি সামনের কথা ভাবছি না। আগে শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজের কথা ভাবছি। একটা করে সিরিজ ধরে এগোতে চাই।

খুব একটা হাসেন না বলে সমালোচনা হয় গম্ভীরকে নিয়ে। সব সময় গম্ভীর দেখায় তাকে। কিন্তু রোহিত তাকে অন্যভাবে দেখেছেন। তিনি বলেন, সকলে ভাবেন গৌতি ভাই সারাক্ষণ গম্ভীর থাকেন, তা নয়। উনি অনেক মজা করেন। তবে কারও ব্যক্তিগত পরিসরে নাক গলান না। কেউ তার ব্যক্তিগত পরিসরে নাক গলাক, সেটাও পছন্দ করেন না। সকলে তো এক রকম হয় না। আমরা চাই দেশের সাফল্য। সেই লক্ষ্যেই আমরা এগোব।

প্রতিটি সিরিজে একটু একটু করে উন্নতি করতে চান রোহিত। তার জন্য প্রতিটি সিরিজ জিততে চান তিনি। ভারত অধিনায়ক বলেন, আমরা ভবিষ্যতের কথা ভাবলেও প্রতিটা সিরিজকে সমান গুরুত্ব দিয়ে দেখছি। প্রতিটা সিরিজ থেকে কিছুটা হলেও উন্নতি করার চেষ্টা করছি। তার জন্য প্রতিটা সিরিজ জিততে হবে। শ্রীলঙ্কা দিয়েই তার শুরুটা করতে চাই। প্রতিটা আন্তর্জাতিক ম্যাচ সমান গুরুত্বপূর্ণ। দলের সকলকে সেটা বলেছি। একটা দল হিসাবে খেলব আমরা।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর