ঢাকা, বুধবার, ৭ আগস্ট, ২০২৪

আজকের পত্রিকা

দক্ষিণ আফ্রিকার ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে নাম লেখালেন কার্তিক
নিজস্ব প্রতিবেদক
ফাইল ছবি

সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিয়ে ধারাভাষ্যে ব্যস্ত সময় পার করছেন দিনেশ কার্তিক। পাশাপাশি ব্যাটিং কোচ হিসেবেও কাজ করছেন তিনি। এর মাঝেই এলো নতুন খবর। অবসর ভেঙে দক্ষিণ আফ্রিকার ফ্র্যাঞ্চাইজি লিগে নাম লিখিয়েছেন ভারতের সাবেক উইকেটরক্ষক ব্যাটসম্যান।

দক্ষিণ আফ্রিকার এসএ টি-টোয়েন্টির সামনের মৌসুমে পার্ল রয়্যালসে খেলবেন কার্তিক। সামাজিক মাধ্যমে মঙ্গলবার এই ঘোষণা দেয় পার্ল ফ্র্যাঞ্চাইজি। আইপিএলের দল রাজস্থান রয়্যালসের একই মালিকানাধীন দল এটি।

আগামী বছরের ৯ জানুয়ারি শুরু হতে যাওয়া টুর্নামেন্টে প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে অংশ নেবেন কার্তিক। জাতীয় দল থেকে অবসর নেওয়ায় এবং দেশের ক্রিকেট বোর্ডের সঙ্গে কোনো চুক্তি না থাকায় বিদেশি লিগে খেলতে কোনো বাধা নেই তার।

গত জুনে নিজের ৩৯তম জন্মদিনে সব ধরনের ক্রিকেট থেকে অবসর ঘোষণা দেন কার্তিক। এরপর রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর মেন্টর ও ব্যাটিং কোচের দায়িত্ব নেন তিনি। পাশাপাশি ধারাভাষ্যেও কাটান ব্যস্ত সময়। আপাতত দা হান্ড্রেড-এ কাজ করছেন সাবেক উইকেটরক্ষক ব্যাটসম্যান।

আইপিএলে ১৭ আসর মিলিয়ে মাত্র দুটি ম্যাচ মিস করা কার্তিক খেলেছেন ৬টি ভিন্ন দলের হয়ে। কলকাতা নাইট রাইডার্সের অধিনায়কত্বও করেছেন তিনি। মাস দুয়েক আগে অবসর নেওয়ায় ৪০১ ম্যাচে থেমে গিয়েছিল তার টি-টোয়েন্টি ক্যারিয়ার।

এবার পার্লের সঙ্গে যুক্ত হয়ে তিনি দিলেন নতুন শুরুর ঘোষণা। তিনি জানান, “দক্ষিণ আফ্রিকায় খেলা ও ভ্রমণের অনেক সুখময় স্মৃতি আছে আমার। যখন এই সুযোগ এলো, আমি না করতে পারিনি। কারণ আবারও প্রতিদ্বন্দ্বিতামূলক ক্রিকেট খেলা এবং পার্ল রয়্যালসের হয়ে দারুণ এই টুর্নামেন্ট জেতা বিশেষ অনুভূতি হবে!”

পার্ল রয়্যালসে সতীর্থ হিসেবে ডেভিড মিলার, লুঙ্গি এনগিডি, আন্দিল ফেলুকোয়াইয়োদের পাবেন কার্তিক। টুর্নামেন্টের সবশেষ আসরে দারুণ শুরু করে সেরা চারে নাম লেখালেও টানা পাঁচ ম্যাচ হেরে এলিমিনেটর থেকে বিদায় নিয়েছিল পার্ল।

কার্তিকের আগে বিদেশি ফ্র্যাঞ্চাইজি লিগ খেলা ভারতের অন্য ক্রিকেটারদের মধ্যে আছেন আম্বাতি রাইডু (সিপিএল), রবিন উথাপ্পা ও ইউসুফ পাঠান (আইএল টি-টোয়েন্টি), সুরেশ রায়না (আবু ধাবি টি টেন)।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর