ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০২৪

আজকের পত্রিকা

দেড় দশকের পথচলার ইতি টানলেন নয়ার
অনলাইন ডেস্ক
মানুয়েল নয়ার।

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের পর জার্মানি জাতীয় দল থেকে অবসর নেওয়া খেলোয়াড়ের সংখ্যা আরও বাড়ল। এবার আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলে দিলেন গোলকিপার মানুয়েল নয়ার। সামাজিক মাধ্যমে বুধবার (২১ আগস্ট) অবসরের ঘোষণা দেন ৩৮ বছর বয়সী নয়ার। লম্বা সময় ধরে জার্মানি দলের প্রথম পছন্দের গোলকিপার ছিলেন তিনি।

তিনি বলেন, “আজ জার্মান জাতীয় ফুটবল দলে আমার ক্যারিয়ারের ইতি টানছি। যারা আমাকে চেনে, তারা জানে যে, এই সিদ্ধান্ত আমি হালকাভাবে নিইনি। আমি শারীরিকভাবে খুব ভালো বোধ করছি…তবুও এই সিদ্ধান্তে পৌঁছেছি যে, জাতীয় দলে আমার অধ্যায় শেষ করার এখনই সঠিক সময়।”

জার্মানির হয়ে নয়ারের অভিষেক হয় ২০০৯ সালে। সব মিলিয়ে জাতীয় দলের হয়ে খেলেছেন ১২৪ ম্যাচ। যার মধ্যে জাল অক্ষত রেখেছেন ৫১টিতে।

জার্মানির ২০১৪ বিশ্বকাপ জয়ে তার ছিল বড় অবদান। টুর্নামেন্টের সেরা গোলকিপারের পুরস্কার গোল্ডেন গ্লাভস জেতেন নয়ার। মোট চারটি করে বিশ্বকাপ ও ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে অংশ নেন তিনি। ক্লাব বায়ার্ন মিউনিখের হয়ে তিনি জিতেছেন ১১টি বুন্ডেসলিগা, দুটি করে চ্যাম্পিয়ন্স লিগ, ফিফা ক্লাব বিশ্বকাপসহ আরও বেশ কিছু শিরোপা।

আগামী রবিবার ভলফসবুর্কের বিপক্ষে ম্যাচ দিয়ে লিগ শিরোপা পুনরুদ্ধারের অভিযান শুরু করবে বায়ার্ন।

জার্মানির মিডফিল্ডার ইলকাই গিন্দোয়ান আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানানোর দুই দিন পরই এলো নয়ারের অবসরের ঘোষণা। জার্মানিতে অনুষ্ঠিত ইউরো দিয়ে গত মাসে পেশাদার ফুটবলকে বিদায় জানান জার্মান মিডফিল্ডার টনি ক্রুস। এরপর জাতীয় দলকে বিদায় বলেন দলটির ফরোয়ার্ড টমাস মুলার।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর