ঢাকা, বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় নেই মেসি-রোনালদো
অনলাইন ডেস্ক

গত বুধবার রাতে ফরাসি সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’- এর পুরস্কার ব্যালন ডি’অর ২০২৪ এর ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়েছে। ২০০৩ সালের পর প্রথমবার ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় নেই লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর কেউই।

এক যুগেরও বেশি সময় ধরে ব্যালন ব্যালন ডি’অরে আধিপত্য ছিল এই দুইজনের। গত ১৬ বছরের মধ্যে ১৩ বারই তারা ভাগাভাগি করে নিয়েছেন পুরস্কারটা। তবে সময়ের পরিক্রমায় শেষ হতে যাচ্ছে মেসি-রোনালদোর আধিপত্য। দু'জনের কেউ এই বছরের সংক্ষিপ্ত তালিকাতেও জায়গা পাননি!

মেসি ব্যালন ডি’অর জিতেছেন রেকর্ড আটবার। আর দ্বিতীয় সর্বোচ্চ পাঁচবার পেয়েছেন রোনালদো। ২০০৮ থেকে ২০১৭ সাল পর্যন্ত এই দু'জনের বাইরে কেউ পুরস্কারটি জিততে পারেননি। ২০১৮ সালে লুকা মদ্রিচ মেসি-রোনালদোকে থামিয়ে হাতে নেন এই পুরস্কার।

এবারের বর্ষসেরা ফুটবলারের এই পুরস্কার জয়ের লড়াইয়ে আছেন বেশ কয়েকজন তরুণ ফুটবলার। এই তালিকায় এগিয়ে আছেন রিয়াল মাদ্রিদের ভিনিসিয়ুস জুনিয়র, জুড বেলিংহাম ও ম্যানচেস্টার সিটির আর্লিং হালান্ড।

ব্যালন ডি’অরের জন্য ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা:

জুড বেলিংহাম (রিয়াল মাদ্রিদ), রুবেন দিয়াস (ম্যানচেস্টার সিটি), ফিল ফোডেন (ম্যানচেস্টার সিটি), ফেদেরিকো ভালভের্দে (রিয়াল মাদ্রিদ), এমিলিয়ানো মার্টিনেজ (অ্যাস্টন ভিলা), আর্লিং হালান্ড (ম্যানচেস্টার সিটি), নিকো উইলিয়ামস (অ্যাটলেটিকো বিলবাও), গ্রানিত জাকা (বায়ার লেভারকুজেন), আর্তেম দোভিক (জিরোনা/রোমা), টনি ক্রুস (রিয়াল মাদ্রিদ), ভিনিসিয়ুস জুনিয়র (রিয়াল মাদ্রিদ), দানি ওলমো (লাইপজিগ/বার্সেলোনা), ফ্লোরিয়ান ভিরৎজ (বায়ার লেভারকুজেন), মার্টিন ওডেগোর (আর্সেনাল), মাটস হুমেলস (বরুশিয়া ডর্টমুন্ড), রদ্রি (ম্যানচেস্টার সিটি), হ্যারি কেইন (বায়ার্ন মিউনিখ), ডেকলান রাইস (আর্সেনাল), ভিতিনিয়া (পিএসজি), কোল পালমার (ম্যানচেস্টার সিটি/চেলসি), দানি কারভাহাল (রিয়াল মাদ্রিদ), লামিনে ইয়ামাল (বার্সেলোনা), বুকায়ো সাকা (আর্সেনাল), হাকান কালহানোগলু (ইন্টার মিলান), উইলিয়াম সালিবা (আর্সেনাল), কিলিয়ান এমবাপে (পিএসজি/রিয়াল মাদ্রিদ), লাউতারো মার্টিনেজ (ইন্টার মিলান), অ্যাডেমোলা লুকম্যান (আতালান্তা), আন্টোনিও রুডিগার (রিয়াল মাদ্রিদ), আলেক্স গ্রিমাল্দো (বায়ারলেভারকুজেন)।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর