ঢাকা, রবিবার, ৮ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

রাজস্থানের কোচ হয়ে ফিরলেন দ্রাবিড়
অনলাইন ডেস্ক
ফাইল ছবি

সবকিছু একরকম নিশ্চিতই ছিল। অপেক্ষা ছিল কেবল আনুষ্ঠানিক ঘোষণার। সেটাও হয়ে গেল। ভারতের বিশ্বকাপজয়ী কোচ রাহুল দ্রাবিড়কে প্রধান কোচ হিসেবে নিয়োগ দিল রাজস্থান রয়্যালস। আইপিএল ফ্র্যাঞ্চাইজিটি শুক্রবার জানিয়েছে, একাধিক বছরের চুক্তিতে কোচিং স্টাফে যুক্ত হয়েছেন দ্রাবিড়।

ভারতের দায়িত্ব ছাড়ার পর নতুন চ্যালেঞ্জ নিতে বেশি সময় লাগল না দ্রাবিড়ের। খেলোয়াড়ি জীবনে রাজস্থানের হয়ে খেলেন তিনি। ২০১২ ও ২০১৩ আসরে ছিলেন দলটির অধিনায়ক। পরের দুই বছর রাজস্থানের মেন্টর হিসেবে কাজ করেন ভারতীয় ব্যাটিং গ্রেট। পুরোনো ঠিকানায় নতুন দায়িত্বে ফিরতে পেরে বেশ উচ্ছ্বসিত ৫১ বছর বয়সী দ্রাবিড়।

তিনি জানান, যে ফ্র্যাঞ্চাইজিকে অতীতে বেশ কয়েক বছর নিজের ‘ঘর’ বলেছি, সেখানে ফিরতে পেরে আমি খুশি। বিশ্বকাপের পরে, আমি অনুভব করি, আরেকটি চ্যালেঞ্জ নেওয়ার এটাই আদর্শ সময়। আর রয়্যালস এটি করার জন্য সঠিক জায়গা...। আমাদের হাতে যে ধরনের প্রতিভা এবং সম্পদ (খেলোয়াড়) রয়েছে, তাতে এই দলটিকে পরবর্তী স্তরে নিয়ে যাওয়ার এটা দারুণ সুযোগ। কাজ শুরু করার জন্য আমি উন্মুখ।

২০১৯ সালে ভারতের ন্যাশনাল ক্রিকেট একাডেমির প্রধান হওয়ার পর আইপিএল থেকে দূরে ছিলেন দ্রাবিড়। ২০২১ সালে হন ভারতের প্রধান কোচ। তিন বছরে দলকে অনেক সাফল্য এনে দেন তিনি। এবার নিলেন নতুন চ‍্যালেঞ্জ।

তার কোচিংয়ে সবচেয়ে বড় প্রাপ্তি ধরা দেয় চলতি বছর। দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতে ভারত। ১১ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে ঘরে তোলে আইসিসির কোনো শিরোপা।

রাজস্থান অধিনায়ক সাঞ্জু স্যামসনের সঙ্গে কাজ করার লম্বা সময়ের অভিজ্ঞতা আছে দ্রাবিড়ের, বয়সভিত্তিক ক্রিকেটে। ফ্র্যাঞ্চাইজিটির ডিরেক্টর অব ক্রিকেট কুমার সাঙ্গাকারার সঙ্গে মিলে কাজ করবেন তিনি। সাঙ্গাকারা গত আসরে দলটির প্রধান কোচও ছিলেন।

২০০৮ সালে আইপিএলের প্রথম আসরে শিরোপা জেতার পর আর কেবল একবারই ফাইনাল খেলতে পেরেছে রাজস্থান। ২০২২ সালে গুজরাট টাইটান্সের বিপক্ষে হেরে রানার্স-আপ হয় তারা। পরের আসরে তো প্লে অফেই উঠতে পারেনি দলটি। আর এবার দ্বিতীয় কোয়ালিফায়ারে হেরে যায় সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর