ঢাকা, বৃহস্পতিবার, ৩ অক্টোবর, ২০২৪

আজকের পত্রিকা

র‍্যাংকিংয়ে মুমিনুলের বড় লাফ
অনলাইন ডেস্ক
ফাইল ছবি

ভারতের দাপুটে ব্যাটিং-বোলিংয়ের কানপুর টেস্টে প্রথম ইনিংসে বল হাতে কিছুটা আলো ছড়িয়ে র‍্যাংকিংয়ে এগিয়েছেন মেহেদী হাসান মিরাজ ও সাকিব আল হাসান। আর প্রথম ইনিংসে সেঞ্চুরি করে বড় লাফ দিয়েছেন মুমিনুল হক। ছেলেদের র‍্যাংকিংয়ের হালনাগাদ বুধবার (০২ অক্টোবর) প্রকাশ করেছে আইসিসি।

বৃষ্টিতে দুই দিনের বেশি ভেসে যাওয়া কানপুর টেস্টের প্রথম ইনিংসে ৪টি করে উইকেট নেন মিরাজ ও সাকিব। পরে দ্বিতীয় ইনিংসেও ২ উইকেট নেন মিরাজ। চার ধাপ এগিয়ে তার অবস্থান এখন ১৮ নম্বরে। বাংলাদেশের বোলারদের মধ্যে তিনিই সবার ওপরে। ম্যাচ শুরুর আগে শেষের ডাক দিয়ে রাখা সাকিব পাঁচ ধাপ এগিয়ে উঠেছেন ২৮ নম্বরে। ম্যাচে ১ উইকেট পাওয়া তাইজুল ইসলাম এক ধাপ পিছিয়ে আছেন ২০ নম্বরে। হাসান মাহমুদ তিন ধাপ নিচে নেমে এখন আছেন ৪৭ নম্বরে। আর প্রথম ইনিংসে সেঞ্চুরি করে ১৬ ধাপ লাফিয়ে ৪২ নম্বরে উঠেছেন মুমিনুল।

কানপুরে বাংলাদেশের ব্যাটিং গুঁড়িয়ে শীর্ষস্থান ফিরে পেয়েছেন জাসপ্রিত বুমরাহ। তার সতীর্থ ইয়াশাসবি জয়সওয়াল ব্যাটসম্যানদের তালিকায় উঠেছেন ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে। স্বদেশি রভিচান্দ্রান অশ্বিনকে টপকে ৮৭০ রেটিং পয়েন্ট নিয়ে প্রায় আট মাস পর শীর্ষস্থান ফিরে পেয়েছেন ম্যাচে ৬ উইকেট নেওয়া বুমরাহ। গত ফেব্রুয়ারিতে প্রথমবার এক নম্বরে উঠেছিলেন তিনি। তার চেয়ে মাত্র এক পয়েন্ট পিছিয়ে আছেন কানপুরে দুই ইনিংস মিলিয়ে ৫ উইকেট পাওয়া অশ্বিন।

বোলিংয়ের সেরা দশে পরিবর্তন আর একটি। নিউ জিল্যান্ডের বিপক্ষে গলে ৯ উইকেট নিয়ে ক্যারিয়ার সেরা ৮০১ রেটিং পেয়েছেন প্রাবাথ জায়াসুরিয়া। এক ধাপ এগিয়ে এখন সাত নম্বরে আছেন শ্রীলঙ্কার বাঁহাতি স্পিনার। কানপুর টেস্টের প্রথম ইনিংসে ৫১ বলে ৭২ রানের পর দ্বিতীয়বার ৪৩ বলে ৫১ রান করেন জয়সওয়াল। এর সৌজন্যে ক্যারিয়ার সেরা ৭৯২ রেটিং নিয়ে দুই ধাপ এগিয়ে তিন নম্বরে উঠলেন বাঁহাতি ওপেনার। এটিই তার ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিং।

দুই ইনিংস মিলিয়ে ৭৬ রান করে ৬ ধাপ এগিয়ে ষষ্ঠ স্থানে আছেন বিরাট কোহলি। এছাড়া পিছিয়েছেন রোহিত শার্মা, শুবমান গিল, মুশফিকুর রহিম, সাকিব আল হাসানরা। গলে ক্যারিয়ার সেরা ১৮২ রানের ইনিংস খেলে ৫ ধাপ এগিয়ে ১১ নম্বরে উঠেছেন কামিন্দু মেন্ডিস। তার রেটিং এখন ৭১৬ পয়েন্ট। র‍্যাঙ্কিং ও রেটিং- দুটিই কামিন্দুর ক্যারিয়ার সেরা। একই ম্যাচে সেঞ্চুরি করা দিনেশ চান্দিমাল ৬ ধাপ এগিয়ে উঠেছেন ২০ নম্বরে।

ব্যাটসম্যানদের তালিকায় ৮৯৯ রেটিং নিয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন জো রুট। অলরাউন্ডার র‍্যাংকিংয়ে দুই ধাপ এগিয়ে ৫ নম্বরে উঠেছেন মিরাজ। আগের মতোই এক নম্বরে রভিন্দ্রা জাদেজা।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর