ঢাকা, শুক্রবার, ৪ অক্টোবর, ২০২৪

আজকের পত্রিকা

‘বড় খেলোয়াড় হলেই অধিনায়কত্ব দেয়া ভুল সিদ্ধান্ত’
অনলাইন ডেস্ক

২০২০ সালে পাকিস্তান ক্রিকেট দলের নেতৃত্বে আসেন বাবর আজম। কিন্তু ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে ভরাডুবির পর পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)- এর চাপে অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ান তিনি। 

ছয় মাস পর পিসিবির নতুন চেয়ারম্যান মহসিন নকভী আবার বাবরকে সাদা বলের ক্রিকেটে নেতৃত্বে আনেন। কিন্তু তার অধীনে টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম পর্ব থেকে বিদায় নেয় পাকিস্তান। পাশাপাশি বাবর ছন্দ হারিয়েছেন ব্যাট হাতেও।

শেষমেষ মঙ্গলবার (১ অক্টোবর) রাতে সামাজিক যোগাযোগমাধ্যমে লম্বা পোস্টে বাবর জানিয়ে দেন, তিনি সীমিত ওভারের ক্রিকেটে পাকিস্তানের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়াচ্ছেন। কারণ হিসেবে ব্যক্তিগত পারফর্ম্যান্সে মন দেওয়া, নিজের খেলা উপভোগ করা ও পরিবারের সঙ্গে সময় কাটানোর কথা উল্লেখ করেন তিনি।

তার সরে দাড়ানোর বিষয়টি নিয়ে মন্তব্য করেছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক মোহাম্মদ ইউনুস খান। 

ইউনুস খান মনে করেন, পাকিস্তানের ক্রিকেট সংস্কৃতিতে বড় খেলোয়াড় হলেই তাকে অধিনায়কত্ব দেওয়া হয়। এটি একটি ভুল সিদ্ধান্ত। 

ইউনুসের উদ্ধৃতি দিয়ে এ খবর জানিয়েছে জিও নিউজ।

অস্ট্রেলিয়া সফররত ইউনুস খান সাংবাদিকদের বলেন, ‘আমাদের সংস্কৃতিতে, আমরা প্রায়শই সবচেয়ে বড় খেলোয়াড়কে অধিনায়ক করি, যা আমি বিশ্বাস করি একটি ভুল।’

সেপ্টেম্বরে বাবর আজমকে ওয়ানডে ও টি-টোয়েন্টির নেতৃত্ব ছেড়ে শুধু ‘ব্যাটিংয়ে’মনোযোগ দিতে পরামর্শ দিয়েছিলেন তিনি। অক্টোবরের শুরুতেই নেতৃত্ব থেকে পদত্যাগের ঘোষণা দিলেন ডানহাতি এই টপ অর্ডার ব্যাটার।  

নভেম্বরে ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজ খেলতে অস্ট্রেলিয়া সফর করবে পাকিস্তান। ইউনিসের বিশ্বাস, অস্ট্রেলিয়ার মাটিতে পাকিস্তানের ভালো খেলার সামর্থ্য রয়েছে। তবে দল নির্বাচনে কোচ এবং নির্বাচকদের আরও দায়িত্বশীল ভূমিকা চান ২০০৯ টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী এই অধিনায়ক।

ইউনুস খান আরো বলেন, ‘আমি আশা করি পাকিস্তান দল অস্ট্রেলিয়ায় ভালো পারফর্ম করবে।বর্তমান স্কোয়াডে তরুণ খেলোয়াড়দের অন্তর্ভুক্ত করা হয়েছে।  অবশ্যই এখনো দল নির্বাচনের কিছু সমস্যা আছে যেগুলোর সমাধান করা দরকার।’

পাকিস্তান টেস্ট দল নিয়ে ইউনুসের ভাষ্য, ‘আমি জেসন গিলেস্পির সাথে ক্রিকেট খেলেছি; তিনি পাকিস্তান দলের উন্নতির জন্য কঠোর পরিশ্রম করছেন। তবে, দল নির্বাচনের ক্ষেত্রে আরও ভাল সিদ্ধান্ত নেওয়া দরকার’।

বিডি প্রতিদিন/নাজিম



এই পাতার আরো খবর