ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

প্রথম দুই ম্যাচে সিদ্ধান্তে ভুল ছিল, কোহলিকে ইঙ্গিত রোহিতের
অনলাইন ডেস্ক
রোহিত শর্মা ও বিরাট কোহলি । ফাইল ছবি

আফগানিস্তানকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে জয়ে ফিরেছে ভারত। কিন্তু এখনো ভারতের ভাগ্য নির্ভর করছে বাকিদের ওপর। তবে রশিদ খানের দলের বিরুদ্ধে এই জয়কে ছোট করে দেখছেন না ভারতের সহ-অধিনায়ক রোহিত শর্মা। ম্যাচের পর মেনে নিলেন, প্রথম দুটি ম্যাচে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে গলদ ছিল। আফগানিস্তান ম্যাচে অন্য দৃষ্টিভঙ্গি নিয়ে নেমেছিলেন তারা।

ভুল সিদ্ধান্তের নেপথ্যে কে? কাকে উদ্দেশ্য করে একথা বললেন হিটম্যান? সেটা অবশ্য তিনি নিজেই জানেন। তবে ইঙ্গিতটা কোহলির দিকেই। 

সংবাদ সম্মেলনে রোহিত বলেছেন, “আফগানিস্তানের বিরুদ্ধে আমাদের দৃষ্টিভঙ্গি অন্য রকম ছিল। যদি প্রথম দুটো ম্যাচেও সে রকম হত তাহলে ভালো হত। কিন্তু সেটা হয়নি। তবে একটানা অনেক দিন ধরে ক্রিকেট খেলতে থাকলে এমন হতেই পারে। মাঝে মাঝে সঠিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে সমস্যা দেখা দেয়। সেটাই প্রথম দুটি ম্যাচে হয়েছে।”

রোহিত এই প্রসঙ্গে মানসিকতার দিকটিও তুলে ধরেছেন। বলেছেন, “যে ধরনের ক্রিকেট গোটা বিশ্বে খেলা হচ্ছে এবং যত ক্রিকেট আমরা খেলছি, তাতে মাঠে নামলে সঠিক সিদ্ধান্ত নেওয়া ছাড়া উপায় থাকে না। মানসিকভাবে তরতাজা রয়েছি কি না, সে দিকে খেয়াল রাখতে হয়। হয়তো প্রথম দুটো ম্যাচে সেটা ছিল না বলেই আমরা সিদ্ধান্ত নিতে ভুল করেছি। একটানা ক্রিকেট খেললে এ রকম হবেই। কিছুক্ষণ খেলা থেকে মন দূরে সরিয়ে শান্ত মাথায় অন্য কিছু ভাবা উচিত। তবে বিশ্বকাপে নামলে মনঃসংযোগটা সে দিকেই থাকা উচিত। কী করতে হবে এবং কী করতে হবে না, সে সম্পর্কে স্পষ্ট ধারণা থাকা দরকার।”

প্রথম দুই ম্যাচে হারায় যেভাবে সমালোচনা ধেয়ে এসেছে, সেটাও পছন্দ নয় রোহিতের। বলেছেন, “দুটো ম্যাচে হেরেছি মানেই রাতারাতি আমরা খারাপ ক্রিকেটার হয়ে গেলাম এমন নয়। এমন নয় যে দলের সব ক্রিকেটার খারাপ, বা দলকে যারা এগিয়ে নিয়ে যাচ্ছে তারা খারাপ। এই সময় ভয়ডরহীন থেকে বাইরে কী হচ্ছে পাত্তা না দিয়ে খেলায় মনোযোগ দেওয়া উচিত। আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচ ভয়ডরহীন ক্রিকেটেরই উদাহরণ।”

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ



এই পাতার আরো খবর