ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বাংলাদেশ ক্রিকেটের দুর্বলতা নিয়ে যা বললেন ওয়াসিম-মিসবাহ
অনলাইন ডেস্ক
মিসবাহ-ওয়াসিম

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে চোটে মোহাম্মদ সাইফ উদ্দিন ও সাকিব আল হাসান ছিটকে যাওয়ার আগ পর্যন্ত ৯ ব্যাটসম্যান নিয়ে খেলেছে বাংলাদেশ। অন্তত আট ব্যাটসম্যান ছিলেন প্রতি ম্যাচেই। তবুও বড় রানের দেখা মেলেনি। পাওয়ার প্লেতে রান না পাওয়া আর শেষটায় ঝড় তুলতে ব্যর্থ হওয়া ছিল নিয়মিত চিত্র।

পাপুয়া নিউ গিনি ও শ্রীলঙ্কা ছাড়া আর কোনো দলের বিপক্ষে বাংলাদেশের ব্যাট হাসেনি। ইনিংস মেরামতের চেষ্টা করতে করতেই গেছে সময়। ভুগতে হয়েছে বাউন্ডারির জন্য। ডট বল গেছে অগণিত। সব মিলিয়ে আট ম্যাচের মাত্র তিনটিতে দেড়শ ছাড়াতে পারে বাংলাদেশ। এর দুইটি ওমান ও পাপুয়া নিউগিনির বিপক্ষে। অন্যটিতে প্রতিপক্ষ ছিল শ্রীলঙ্কা। 

ইংল্যান্ডের বিপক্ষে ধুঁকতে ধুঁকতে কোনোমতে করতে পারে ১২৪। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে থমকে যায় কেবল ৮৪ রানে। সবচেয়ে খারাপটা জমা ছিল যেন শেষ ম্যাচের জন্য। অস্ট্রেলিয়ার বিপক্ষে গুটিয়ে যায় স্রেফ ৭৩ রানে, এই সংস্করণে যা নিজেদের দ্বিতীয় সর্বনিম্ন। এ ম্যাচের পর 'এ স্পোর্টস'-এ করা বিশ্লেষণে বাংলাদেশের সমস্যার কথা তুলে ধরেন পাকিস্তানের কিংবদন্তিতুল্য পেসার ওয়াসিম আকরাম।

তিনি বলেন, বাংলাদেশের মানুষ খেলাটা পছন্দ করে, প্যাশন আছে। কিন্তু আমার মনে হয় সবাই ভাবে, এমনকি ক্রিকেট বোর্ডও, তারা ক্রিকেটের সেরা বিশ্লেষক। আমি তাদের বলতে চাই, আপনারা তা না। আপনারা ক্রিকেট চালাতে পারেন, কিন্তু এক্সপার্ট হতে পারেন না। এটার জন্য কাউকে নিতে হবে। শুধু কোচ নিয়ে সেরা জায়গায় যেতে পারবেন না।

একই কথা বলেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ও কোচ মিসবাহ উল হক। তার মতে, অফ স্পিনারদের প্রতি অতি নির্ভরতাই ভোগাচ্ছে বাংলাদেশকে। লেগ স্পিনার বের করে আনতে না পারার দায়টা তিনি দেন পিচকে। পেস আর বাউন্সের বিপক্ষে বাংলাদেশের দুর্বলতার কথাও তুলে ধরেন তিনি।

মিসবাহ বলেন, আপনি যদি দেখেন, পেস আর বাউন্স হলেই তারা স্ট্রাগল করছে। একটু উঁচু বল আসলেই আর পারছে না। দ্বিতীয় ব্যাপার হচ্ছে, বাংলাদেশ অফ স্পিনারের ওপর খুব বেশি নির্ভরশীল। লেগ স্পিনার খেলায় না। গুগলি, লেগ স্পিন কেউই বোঝে না। এই কারণে জ্যাম্পা পাঁচ উইকেট নিলো। আপনার লেগ স্পিনার নাই ওখানে, এটার ওপর কাজ করতে হবে। লেগ স্পিনার আসার জন্য ওরকম পিচ লাগবে।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত



এই পাতার আরো খবর