ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বিশ্বকাপ থেকে ছুটি হয়ে গেল বিরাটদের : আনন্দবাজার
অনলাইন ডেস্ক

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথমে ব্যাটিংয়ে নেমে ৮ উইকেট হারিয়ে ১২৪ রান করে আফগানিস্তান। জবাবে মাঠে নেমে ৮ উইকেট ও ১১ বল হাতে রেখে সহজেই জয়ের লক্ষ্যে পৌঁছে যায় নিউজিল্যান্ড। আবুধাবীর এই গুরুত্বপূর্ণ ম্যাচে আফগানদের এই হারে আশাহত হলো ভারত! কারণ এই জয়ের মধ্য দিয়ে পাকিস্তানের পর দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করলো উইলিয়ামসনের দল, আর বিশ্বকাপ আসর থেকে ছিটকে পড়লো টিম ইন্ডিয়া।

এই খেলা নিয়ে ভারতের পশ্চিমবঙ্গের প্রভাবশালী বাংলা গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা শিরোনাম করেছে, ‘বিশ্বকাপ থেকে ছুটি হয়ে গেল বিরাট কোহলিদের, সোমবার নিয়মরক্ষার ম্যাচ নামিবিয়ার বিরুদ্ধে’। 

খবরে বলা হয়েছে, বিশ্বকাপ থেকে বিদায় বিরাট কোহলিদের। আগামীকাল সোমবার নামিবিয়ার বিরুদ্ধে শেষ ম্যাচ নিয়মরক্ষার হয়ে দাঁড়াল। সেই ম্যাচে জিতলেও পয়েন্টের বিচারে শেষ চারে যাওয়ার আশা আর নেই ভারতের। টি২০-তে অধিনায়ক হিসাবে নিজের শেষ টুর্নামেন্ট থেকেও খালি হাতে ফিরতে হচ্ছে কোহলিকে।

আবুধাবিতে দুপুরের খেলায় টসে জিতে ব্যাট নিয়েছিলেন আফগানিস্তানের অধিনায়ক মোহাম্মাদ নবী। কিন্তু যে পরিকল্পনা নিয়ে তিনি ব্যাট নিয়েছিলেন তা কাজে আসেনি। শুরু থেকেই দুর্দান্ত বল করে টিম সাউদি, ট্রেন্ট বোল্টরা। এক মাত্র নাজিবুল্লাহ জাদরান ছাড়া কেউ জ্বলে উঠতে পারেননি। ৪৮ বলে ৭৩ করেন জাদরান। ২০ ওভারে ৮ উইকেটে ১২৪ রানে শেষ হয় আফগানদের ইনিংস। নিউজিল্যান্ডের হয়ে বোল্ট ৩টি ও সাউদি ২টি উইকেট নেন।

জবাবে রান তাড়া করতে নেমে কোনও তাড়াহুড়ো দেখা গেল না কিউয়ি ব্যাটারদের মধ্যে। হিসাব কষে এগিয়ে যায় দলটি।পাওয়ার প্লে-র মধ্যে রশিদ খান বল করতে না আসায় খানিক সুবিধা হয় নিউজিল্যান্ড দলের। ড্যারিল মিচেল আউট হওয়ার পরে দলের দুই অভিজ্ঞ ব্যাটার মার্টিন গাপটিল ও কেন উইলিয়ামসন জুটি বাঁধেন। ধীরে ধীরে দলের রান এগিয়ে নিয়ে যেতে থাকেন তারা।

বল করতে এসে অবশ্য সেই জুটি ভাঙেন রশিদ। ২৮ রানের মাথায় গাপটিলকে বোল্ড করেন তিনি। এর সঙ্গেই টি২০-তে ৪০০ উইকেটের মালিক হলেন এই লেগ স্পিনার। গাপটিল আউট হওয়ার পরে রানের গতি কিছুটা কমে নিউজিল্যান্ডের। কিন্তু লক্ষ্য কম থাকায় খুব বেশি সমস্যা হয়নি। স্বভাবসিদ্ধ ঠান্ডা মাথায় খেললেন অধিনায়ক উইলিয়ামসন। সুযোগ বুঝে বাউন্ডারি হাঁকালেন। অনেক চেষ্টা করেও আর উইকেট তুলতে পারেনি আফগানরা। শেষ পর্যন্ত ১১ বল ও ৮ উইকেট হাতে রেখে ম্যাচ জিতে যান উইলিয়ামসনরা। অধিনায়ক নিজে ৪০ করেন রান। অন্য দিকে ডেভন কনওয়ে ৩৬ করে অপরাজিত থাকেন।

বিডি-প্রতিদিন/শফিক



এই পাতার আরো খবর