ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

নজর থাকবে চার তারকার ওপর
ক্রীড়া প্রতিবেদক

শেষ ধাপে এসে ঠেকেছে টি-২০ বিশ্বকাপ। বাকি শুধু সেমিফাইনাল ও ফাইনাল। আগামীকাল আবুধাবিতে প্রথম সেমিতে মুখোমুখি হবে ৫০ ওভারের বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। দুবাইয়ে বৃহস্পতিবার ফাইনালে উঠতে খেলবে পাকিস্তান ও অস্ট্রেলিয়া। ১৪ নভেম্বর ফাইনাল। পাকিস্তান, নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া-দল চারটি দুর্দান্ত ক্রিকেট খেলে জায়গা করে নিয়েছে সেমিফাইনালে। চার দলে একাধিক পারফরমার রয়েছেন।

তার মধ্যেই আলাদা নজরে থাকবে ইংল্যান্ডের ওপেনার জশ বাটলার, নিউজিল্যান্ডের বাঁ হাতি সুইং বোলার ট্রেন্ট বুল্ট, পাকিস্তানের অধিনায়ক বাবর আজম ও অস্ট্রেলিয়ার লেগ স্পিনার এডাম জাম্পা।

জশ বাটলার

জো রুট, ইউয়ান মরগান, আদিল রশিদদের মতো ম্যাচ উইনার রয়েছেন। তারপরও টি-২০ বিশ্বকাপের চলতি আসরে ইংল্যান্ডের অন্যতম ভরসা জশ বাটলার। ওপেন খেলতে নেমে প্রতিপক্ষের উপর চড়াও ধসিয়ে দিচ্ছেন। এখন পর্যন্ত টি-২০ বিশ্বকাপের একমাত্র সেঞ্চুরিয়ান বাটলার। সুপার টুয়েলভে শ্রীলঙ্কার বিপক্ষে ৬৭ ম্যাচে ১০১ রানের হার না মানা ইনিংস খেলেন। যাতে ৬টি করে ছক্কা ও চার ছিল। রবিবার টি-২০ বিশ্বকাপের ফাইনাল খেলতে নিউজিল্যান্ডের বিপক্ষে ইংলিশ ওপেনারের ব্যাট উঠা জরুরি। চলতি আসরে দারুণ ব্যাটিং করে এখন পর্যন্ত ৫ ম্যাচে রান করেছেন ১২০ গড়ে ২৪০। সেঞ্চুরি ছাড়াও হাফসেঞ্চুরি করেছেন চির প্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার বিপক্ষে ৭১ রানের হার না মানা ইনিংস। ৮৭ ম্যাচ ক্যারিয়ারে ১৪১.৪৮ স্ট্রাইক রেটে ২১১১ রান করা বাটলারের সেঞ্চুরি ১টি এবং হাফসেঞ্চুরি ১৫টি।

ট্রেন্ট বোল্ট

দারুণ সব ম্যাচ জেতানো ইনিংস খেলছেন মার্টিন গাপটিল, কেন উইলিয়ামসন, ড্যারিল মিচেলরা। কিন্তু বল হাতে দুর্দান্ত বোলিং করছেন ট্রেন্ট বোল্ট। তার সুইংয়ে প্রতিপক্ষ ব্যাটসম্যানরা নাকাল হচ্ছেন। অবশ্য দলের লেগ স্পিনার আইএস সোধী ও আরেক সুইং বোলার টিম সাউদিও দুর্দান্ত পারফরম্যান্স করছেন। তারপরও সেমিফাইনালে ভরসার নাম বুল্ট। বাঁ হাতি সুইং বোলার বুল্ট শুরুতে যেভাবে স্ট্রাইক করছেন, তাতে ম্যাচে চালকের বসে পড়ে ব্ল্যাক ক্যাপসরা। আসরে এখন পর্যন্ত ৫ ম্যাচে বুল্ট উইকেট নিয়েছেন ১১টি। ওভার প্রতি স্ট্রাইক রেট ৫.৮৪। অথচ ক্যারিয়ারে ওভার প্রতি স্ট্রাইক রেট ৮.১৭। ৫৭ উইকেট নিয়েছেন ৩৯ ম্যাচ ক্যারিয়ারে। সুপার টুয়েলভে আফগানিস্তানের বিপক্ষে ১৭ রানের খরচে নেন ৩ উইকেট। ভারতের বিপক্ষে ৮ উইকেটের জয়ী ম্যাচেও ২০ রানের খরচে নেন ৩ উইকেট।

বাবর আজম

বাবর আজম : টি-২০ বিশ্বকাপে বিরাট কোহলি, কেন উইলিয়ামসন, স্টিভ স্মিথ, জো রুটদের মতো তারকা ক্রিকেটাররা খেলছেন। এদের মতো আলোচিত না হয়েও বিশ্বকাপের চলতি আসর নিজের করে নিয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। নিজে খেলছেন। গোটা দলকে খেলাচ্ছেন। তার নেতৃত্বেই বিশ্বকাপে টানা ১২ ম্যাচ হারের পর চিরপ্রতিদ্বন্দ্বীকে হারিয়েছে পাকিস্তান। চলতি আসরে এখন পর্যন্ত ৫ ম্যাচে হাফসেঞ্চুরি করেছেন ৪টি। সুপার টুয়েলভে শুধুমাত্র দুই অংকের রান করতে পারেননি নিউজিল্যান্ডের বিপক্ষে। ভারতের বিপক্ষে ৬৮*, আফগানিস্তান ৫১ম নামিবিয়া ৭০ ও স্কটল্যান্ডের বিপক্ষে ৬৬ রান করেন। ৬৬ ম্যাচ ক্যারিয়ারে রান করেছেন ২৪৬৮।

সেঞ্চুরি একটি এবং হাফসেঞ্চুরি ২৪টি। ২০০৯ সালের পর পুনরায় পাকিস্তানকে বিশ্বচ্যাম্পিয়ন হতে জ্বলে উঠতে হবে বাবরকে। অবশ্য দুরন্ত বোলিং করছেন শাহীন আফ্রিদি, শাদাব কবির, মোহাম্মদ রউফরাও।

অ্যাডাম জাম্পা

টি-২০ বিশ্বকাপে রশিদ খান, আদিল রশিদ, শাদাব কবির, আইএস সোধীদের মতো বিশ্বখ্যাত লেগ স্পিনার রয়েছেন। কিন্তু সবাইকে পেছনে ফেলেছেন অস্ট্রেলিয়ার লেগ স্পিনার অ্যাডাম জাম্পা। দুর্দান্ত বোলিংয়ে প্রতিপক্ষ ব্যাটসম্যানদের ঘুম হারাম করছেন প্রতি ম্যাচেই। অস্ট্রেলিয়াকে সেমিফাইনালে টেনে তুলতে উইকেটের একপ্রান্ত আগলে দারুণ বোলিং করে ৫ ম্যাচে উইকটে নিয়েছেন ১১টি। বাংলাদেশের বিপক্ষে উইকেট নিয়েছেন ১৯ রানের খরচে ৫টি। প্রতি ম্যাচেই ছিলেন মিতব্যয়ী। ইংল্যান্ডের বিপক্ষে হারের ম্যাচে একটু খরুচে ছিলেন। সব মিলিয়ে ১৯ ওভারে ১০৯ রান দিয়েছেন। ওভার প্রতি স্ট্রাইক রেট মাত্র ৫.৭৩। ক্যারিয়ারে ওভার প্রতি স্ট্রাইক রেট ৬.৮৪।

২৯ বছর বয়স্ক লেগ স্পিনার এখন পর্যন্ত উইকেট নিয়েছেন ৫৫ ম্যাচে ৬৩টি। অস্ট্রেলিয়াকে ফাইনালে খেলতে পাকিস্তানের বিপক্ষে ওয়ার্নার, স্টিভ স্মিথ, হ্যাজলওডদের মতো জ্বলে উঠতে হবে অ্যাডাম জাম্পাকেও।        

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর