ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

অস্ট্রেলিয়াকে কী ‘খোঁচা’ই দিলেন সাকিব?
অনলাইন ডেস্ক
ফটোসেশনে সাকিব।

ঢাকঢোল পিটিয়েই হয়ে গেল আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের চলতি আসরের ফটোসেশন। এই আয়োজনে উপস্থিত ছিলেন এবারের বিশ্বকাপের বাছাই ও মূলপর্বে অংশ নেওয়া ১৬ দলের অধিনায়করা।

অস্ট্রেলিয়ার মেলবোর্নের রিজেন্ট থিয়েটারের প্লাজা বলরুমে ‘ক্যাপ্টেন্স মিডিয়া ডে’ নামের এই আয়োজনে অধিনায়করা জানিয়েছেন তাদের নানা কথা কিংবা খেলার পরিকল্পনা।

আর সেখানে সুযোগ পেয়েই যেন অস্ট্রেলিয়াকে একরকমের খোঁচাই দিয়েছেন বসলেন বাংলাদেশের কাপ্তান সাকিব আল হাসান। 

পরিচিতি পর্বে সাকিবের কাছে সঞ্চালক জানতে চেয়েছিলেন, এই বিশ্বকাপে তিনি দলের কাছে কী চাইছেন? 

জবাবে সাকিব বললেন, ‘আমাদের দলের বেশিরভাগই নতুন। তাদের জন্য দারুণ অভিজ্ঞতা অপেক্ষা করছে। আমরা সবাই অবশ্য এবার অস্ট্রেলিয়ায় প্রথমবারের মতো আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলব।’ 

‘অস্ট্রেলিয়া প্রথমবার’ সাকিবের এই বাক্যেই বিস্ময় ভর করে সঞ্চালকে চোখে, তিনি জানতে চান, ‘অস্ট্রেলিয়ায় প্রথমবারের মতো?’

তখন সাকিব হেসেই জানালেন, ‘হ্যাঁ ( মানে কখনো অস্ট্রেলিয়ায় আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলা হয়নি টাইগারদের), আর আমি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলছি ১৫ বছর!’ 

আসলে অস্ট্রেলিয়ার মাটিতে কখনোই টি-টোয়েন্টি খেলেনি বাংলাদেশ। অনেকেই বলেন বা নানা মাধ্যমে শোনা যায় ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে খেলতে অনীহা অস্ট্রেলিয়ার। তাই আর সব দলের সফর থাকলেও বাংলাদেশকে ডাকে না অস্ট্রেলিয়া বোর্ড।

যদিও ‘বাংলাদেশের বিপক্ষে ঘরের মাঠে খেলতে অনীহা’ তেমন কিছুই সরাসরি জানায়নি ক্রিকেট অস্ট্রেলিয়া কিংবা কোনো অজি ক্রিকেটারও তেমন কিছু বলেনি।  

২০১৫ সালে ওয়ানডে বিশ্বকাপে অস্ট্রেলিয়ার মাটিতে শেষ খেলেছে বাংলাদেশ।  ২০০৩ সালে পূর্ণাঙ্গ সফরে অস্ট্রেলিয়ায় গিয়েছিল টাইগাররা।  সেই সফরে টেস্ট আর ওয়ানডে খেলেছে বাংলাদেশ, আন্তর্জাতিক টি-টোয়েন্টির অস্তিত্ব ছিল না তখন।

আগামীকাল রবিবার বাছাইপর্ব দিয়ে টি ২০ বিশ্বকাপের পর্দা উঠছে। প্রথম রাউন্ডে শ্রীলংকা ও নামিবিয়া ম্যাচ দিয়ে শুরু হবে টুর্নামেন্ট। বাংলাদেশ মাঠে নামবে ২৪ অক্টোবর।

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর