ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

শ্রীলঙ্কার পরিবেশ-সচেতন জার্সি
অনলাইন ডেস্ক

এবারও পরিবেশ-সচেতন জার্সি বানিয়েছে শ্রীলঙ্কা। যে জার্সিতে প্রাধান্য পেয়েছে জলবায়ু পরিবর্তনের কারণে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির বিষয়টি। দেয়া হয়েছে জলবায়ু এ পরিবর্তনের ভয়াবহতার বার্তা।

আইসিসির ফেসবুক পেজে দেওয়া এক সাক্ষাৎকারে সেই গল্পটাই শুনিয়েছেন এবারের আসরে লঙ্কাকে নেতৃত্ব দেওয়া কাপ্তান দাসুন শানাকা।

এই ক্যাপ্টেন জানালেন,  তাদের এবারের জার্সিতে আছে বনভূমি উজাড় করা নিয়ে সচেতনার বার্তা। আছে গলতে থাকা হিমবাহ যে বিপর্যয় ডেকে আনতে তার কথাও। তুলে ধরা হয়েছে বৈষ্ণিক উষ্ণতার ক্ষতিকর দিকগুলো।

২০০৫ সাল থেকেই শ্রীলঙ্কার ক্রিকেট দলের জার্সি তৈরি করছে এমএএস হোল্ডিংস নামের একটি প্রতিষ্ঠান। জানা গেছে, ঘামের কারণে জার্সির কাপড় শরীরের সঙ্গে লেপ্টে থাকলে কিছু অসুবিধায় পড়তে হয় ক্রিকেটার। সেই অসুবিধার কথা জেনে জার্সি প্রস্তুতকারী প্রতিষ্ঠানটিও নিয়েছে কার্যকরী উদ্যোগ।

অক্টোবরে অস্ট্রেলিয়ার বাতাসে আর্দ্রতা থাকে বেশি, সাথে বাড়ে তাপমাত্রা। সে হিসেব মাথায় নিয়েই লঙ্কানদের এবারের জার্সি বানানো হয়েছে।

জলবায়ু বিপর্যর সমুদ্রে পানির উচ্চতা বাড়ালে দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কার পরিণত হবে ভয়াবহ, এবিষয়েও সচেতনতা বাড়ানো হয়েছে বিশেষভাবে ডিজাইন করা এই জার্সিতে।  

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর