ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

টি-২০ বিশ্বকাপ
শুধু বোলিং নয়, ব্যাটিং লাইনআপও শক্তিশালী আফগানদের
অনলাইন ডেস্ক
ফাইল ছবি

রশিদ খান, মুজিব উর রহমান ও মোহাম্মদ নবিকে নিয়ে আফগানিস্তানের স্পিনত্রয়ী যেকোনো প্রতিপক্ষের জন্যই কঠিন পরীক্ষার নাম। সঙ্গে ফজল হক ফারুকির মতো পেসার আসার পর আরও ধারাল হয়েছে তাদের বোলিং আক্রমণ। তবে কেবল বোলিং বিভাগ নয়, ব্যাটিংও দলটির নির্ভরতা হয়ে উঠছে বলে মনে করেন আফগানদের ব্যাটিং কোচ জোনাথন ট্রট।

দলটির উদ্বোধনী জুটিতে আগ্রাসী ব্যাটিং করতে দেখা যায় হযরতউল্লাহ জাজাই ও রহমানউল্লাহ গুরবাজকে। তিন নম্বরে ইনিংস গড়ার দায়িত্ব থাকে ইব্রাহিম জাদরানের ওপর। এরপর নাজিবউল্লাহ জাদরান, মোহাম্মদ নবি, করিম জানাতদের নিয়ে গড়া দলটির মিডল অর্ডারও বেশ শক্ত।

চলতি বিশ্বকাপে ব্যাটসম্যানরাও আফগানিস্তানকে অনেক ম্যাচ জেতাবে বলে আশাবাদী ট্রট। পার্থে শনিবার (২২ অক্টোবর) ইংল্যান্ডের বিপক্ষে অভিযান শুরুর ম্যাচে নামার আগে তারুণ্যনির্ভর ব্যাটিং লাইনআপের ওপর আস্থার কথা জানিয়েছেন সাবেক ইংলিশ ব্যাটসম্যান।

তিনি বলেন, অবশ্যই আমাদের যথেষ্ট ব্যাটসম্যান রয়েছে। ভালো একটা ভিত গড়ে দেওয়ার জন্য ওপেনারদের দিকে তাকিয়ে আছি। এরপর তিন নম্বরে ইব্রাহিম আছে। এছাড়া আমাদের বেশ কয়েকজন তরুণ রোমাঞ্চকর খেলোয়াড় রয়েছে। তারা নবি, রশিদ বা মুজিবের মতো পরিচিত নাম নয়, তবে তাদের সম্ভাবনা রয়েছে। আশা করি, তারা সবার নজর কাড়বে এবং আমাদের অনেক ম্যাচ জেতাবে।

বিশ্বকাপে আসার আগে অধিনায়ক নবির ব্যাটিং ফর্ম নিয়ে চিন্তায় ছিল আফগানিস্তান। তবে বিশ্বকাপের দুইটি প্রস্তুতি ম্যাচে দুর্দান্ত ব্যাট করেছেন নবি। বাংলাদেশকে ৬২ রানে হারানোর ম্যাচে মাত্র ১৭ বলে করেন ৪১ রান। পরে পাকিস্তানের বিপক্ষে ৫১ রানের ইনিংস খেলেন তিনি।

নবির ফর্মে ফেরা দলের জন্য দারুণ স্বস্তির বলে মনে করেন ট্রট। তার মতে, ফর্মে থাকা নবি কেবল আফগানিস্তান নয়, বিশ্বের যেকোনো দলের জন্যই বড় শক্তি।

তিনি জানান, যখন নবি ফর্মে থাকে তখন দলের জন্য ভালো। শুধু আফগানিস্তান নয়। নবি বিশ্বের যে দলেই থাকতো, নিশ্চিতভাবে সে ওই দলের শক্তি বাড়াতো। সে যেভাবে দলকে নেতৃত্ব দেয়, ব্যাট ও বল হাতে তাকে দেখাটাই রোমাঞ্চকর।

টি-টোয়েন্টি ফরম্যাটে সবসময়ই শক্তিশালী দল হিসেবে বিবেচনা করা হয় আফগানিস্তানকে। কিন্তু সবশেষ এশিয়া কাপে নামের প্রতি সুবিচার করতে পারেনি তারা। শ্রীলঙ্কা ও বাংলাদেশকে হারিয়ে সুপার ফোরে গেলেও সেখানে টানা তিন ম্যাচ হেরে বিদায় নেয় নবির দল।

গত বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপে কেবল নামিবিয়া ও স্কটল্যান্ডকে হারাতে পেরেছিল আফগানিস্তান। হেরেছিল গ্রুপের বড় তিন দল ভারত, পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিপক্ষে। সম্ভাবনা থাকা সত্ত্বেও বড় মঞ্চে এবং বড় দলের বিপক্ষে বারবার ব্যর্থ হলেও আফগানদের নিয়ে কারও ভাবনা বদলায়নি বলেই বিশ্বাস ট্রটের।

তিনি বলেন, আশা করি, আমাদেরকে এখন কেবল বিপজ্জনক নয়, এমন দল হিসেবে দেখা হয় যারা প্রতিদ্বন্দিতা করে পরের ধাপে যাওয়ার ধারাবাহিকতা দেখায়। আমরা এখানে শুধু অংশগ্রহণ করতে আসিনি, ম্যাচ জিততে এসেছি।"

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর